ইরান মার্কিন ড্রোনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

ইরান মার্কিন ড্রোনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করল

মার্কিন চালকহীন ড্রোন আরকিউ-৪এ’র ধ্বংসাবশেষের ছবি প্রথমবারের মতো প্রকাশ করেছে ইরান। আজ শুক্রবার স্থানীয় সময় দুপুরে আইআরজিসি’র বিমান-মহাকাশ বাহিনী এ ছবি প্রকাশ করে। গতকাল বৃহস্পতিবার ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের পর আইআরজিসি ড্রোনটিকে ভূপাতিত করে।

ইরানের সংবাদমাধ্যম পার্স টুডে’র প্রতিবেদনে বলা হয়, ড্রোনটি আন্তর্জাতিক পানিসীমার উপর দিয়ে উড়ছিল বলে আমেরিকা দাবি করেছে। কিন্তু ধ্বংসাবশেষের ছবি প্রকাশের মধ্যদিয়ে ওই দাবি পুরোপুরি বানচাল হয়ে গেছে।   ইরান এর আগে যে জিপিএস তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায়, এই চালকহীন ড্রোনটি ইরানের উপকূলের আট মাইল দূর দিয়ে উড়ছিল। উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত ইরানের জলসীমা হিসেবে বিবেচিত হয়।

মার্কিন ড্রোনটি যে ইরানের আশাসীমায় প্রবেশ করেছিল, এর যুক্তিতে ইরান বলছে, ভূপাতিত আরকিউ-৪এ’র কিছু অংশ দেশটির পানিসীমা থেকেই উদ্ধার করা হয়েছে।

এদিকে, মার্কিন স্বার্থ দেখার দায়িত্বে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকে আজ সকালে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল। তার কাছে দেওয়া প্রতিবাদপত্রে ইরান জানিয়েছে, ইরান কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়িত নয়। তবে আগ্রাসন চালালে ইরানি সশস্ত্র বাহিনী তার দাঁতভাঙা জবাব দেবে।

Comment here