ঈদের আগে স্বর্ণের দামে রেকর্ড - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঈদের আগে স্বর্ণের দামে রেকর্ড

পবিত্র ঈদুল ফিতরের বাকি আর মাত্র কয়েক দিন। এর মধ্যেই ১৬ দিনের ব্যবধানে ফের স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

এবার ২২ ক্যারেট তথা সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে বেড়েছে এক হাজার ৭৫০ টাকা। ফলে এই মানের স্বর্ণ কিনতে ভরিপ্রতির দাম পড়বে ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা। আগামীকাল রবিবার থেকে নতুন এই দাম কার্যকর হবে। দেশের বাজারে এর আগে কখনো স্বর্ণের এত দাম হয়নি।

আজ শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির সভায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বাজুসের নতুন ঘোষণা অনুযায়ী, ৭ এপ্রিল থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ কিনতে লাগবে ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের দাম ভরিপ্রতি নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১০ হাজার ৫৭৫ টাকা। ১৮ ক্যারেটের প্রতিভরি পড়বে ৯৪ হাজার ৭৭০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৮ হাজার ৯৬৫ টাকা।

তবে এদিন রুপার দাম বাড়ানো বা কমানোর কোনো ঘোষণা দেয়নি বাজুস। আগের ঘোষণায় ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেট রুপার দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকাই রয়েছে।

এর আগে, ২২ মার্চ স্বর্ণের দামে রেকর্ড হয়েছিল। ওই সময় এক ভরির দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা। কিন্তু আজ অতীতের সব রেকর্ড ভেঙে স্বর্ণের সর্বোচ্চ দামের নতুন রেকর্ড হলো।

Comment here