ঈদের দিন যেমন থাকবে আবহাওয়া - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঈদের দিন যেমন থাকবে আবহাওয়া

অনলাইন ডেস্ক : তীব্র তাপদাহে পুড়ছে দেশ। ইতিমধ্যেই তাপমাত্রা পূর্বের সকল রেকর্ড ভেঙেছে। তবে দেশের কোথাও কোথাও গত কয়েক দিনে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হওয়ায় সেই সব এলাকায় তাপমাত্রা কমতে শুরু করেছে। যদিও গরমের অনুভূতি এখনও কমেনি।

এদিকে চাঁদ দেখার সাপেক্ষে আগামী শনিবার অথবা রোববার দেশে মুসলমানদের সব থেকে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের দিনের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে তাই আগ্রহ রয়েছে অনেকেরই।

কেউ কেউ প্রশ্ন করেছেন, সেইদিন কী বৃষ্টি হবে, নাকি গরমের তীব্রতা থাকবে খুব বেশি?

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই/এক জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘চলমান তাপপ্রবাহের প্রভাব ঈদের সময়ও থাকবে। তবে ঈদের সময় তাপমাত্রা এতটা বেশি থাকবে না। অনেকটাই কমে যাবে। ইতোমধ্যে তাপমাত্রা কমতে শুরু করেছে। বাংলাদেশের অভ্যন্তরে মেঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। সে অর্থে বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।’

ঈদের সময়ে দেশে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘২৩ ও ২৪ এপ্রিল বিচ্ছিন্নভাবে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বায়ুমণ্ডলে জলীয়বাষ্পের উপস্থিতি বেড়েছে। এই কারণে বৃষ্টি হলেও ভ্যবসা গরমের অনুভূতি থেকেই যাবে। সব মিলিয়ে ঈদের সময়ে সারা দেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

তবে উত্তরাঞ্চলে বেশ কয়েকটি জেলায় আবহাওয়ার সুখবর নেই। রাজশাহী, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গাতে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা চলছে রাজশাহীতে। এই জেলায় আজকের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও পঞ্চগড়, নীলফামারী, রংপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবন, রাজশাহী, খুলনা বিভাগের অবশিষ্টাংশ, বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপদাহ বেড়ে যাচ্ছে এবং তা অব্যাহত রয়েছে।

বাতাসে আর্দ্রতা ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়ায় এখনও তীব্র গরমের অনুভূতি হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এপ্রিল মাসে ঢাকার স্বাভাবিক আর্দ্রতা থাকার কথা ৭১ শতাংশ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মধ্য ও পূর্ব ভারতের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকছে। উত্তর-পশ্চিম ভারত ও পশ্চিমা হিমালয় অঞ্চলে থাকছে ২২ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী অন্তত আরও ২ দিন এই অবস্থা অব্যাহত থাকতে পারে। ভারত থেকে আসা উষ্ণ বাতাস বাংলাদেশের আবহাওয়াকে প্রভাবিত করছে।

দেশটির আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানিয়েছেন, আগামী ২ দিন পরে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাওয়া সম্ভবনা রয়েছে।

 

Comment here