ঈদে রংপুরের ভাগে পড়েনি কোনো স্পেশাল ট্রেন-বগি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রংপুরসমগ্র বাংলা

ঈদে রংপুরের ভাগে পড়েনি কোনো স্পেশাল ট্রেন-বগি

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের বিভিন্ন রুটে আট জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এই বিশেষ ট্রেন বিভাগীয় নগরী রংপুরের ভাগে একটিও পড়েনি। এ ছাড়া একমাত্র আন্তঃনগর রংপুর এক্সপ্রেসে বাড়তি কোনো বগি লাগানোরও সিদ্ধান্ত এখন পর্যন্ত হয়নি। ফলে রংপুরে ঈদ করতে ঘরে আসা এবং পুনরায় কর্মস্থলে ফিরে যাওয়া মানুষগুলোর মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

পশ্চিমাঞ্চলীয় রেলওয়ে সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে বিভিন্ন রুটে আট জোড়া স্পেশাল ট্রেনের মধ্যে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে এক জোড়া, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে দুই জোড়া, মৈত্রী রেক দিয়ে স্পেশাল হিসেবে চলবে খুলনা-ঢাকা-খুলনা রুটে। এ ছাড়া ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে একটি, লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে একটি, শোলাকিয়া স্পেশাল-১ ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে ঈদের দিন, শোলাকিয়া স্পেশাল-২ ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে ঈদের দিন স্পেশাল ট্রেন হিসেবে চলবে। ঈদের পাঁচ দিন আগে থেকে ট্রেনের কোনো ডে-অফ থাকবে না। এ সময়ে ৪৮টি বিশেষ ট্রিপ পরিচালিত হবে।

রেল সূত্র জানায়, রংপুর এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগরসহ ৪২টি আন্তঃনগর ট্রেন চলাচল করছে উত্তরাঞ্চলে। এসব ট্রেনে প্রতিদিন গড়ে ৪০০ যাত্রী যাতায়াত করেন। প্রতিটি ট্রেনে কমপক্ষে বগি থাকে নয়টি। উত্তরাঞ্চলের এসব ট্রেনে প্রতিদিন ১৬ থেকে ১৭ হাজার যাত্রী রাজধানীসহ বিভিন্ন স্থানে যাতায়াত করেন।

রেলওয়ের একটি সূত্র জানায়, ঈদ উপলক্ষে প্রতিদিন যাত্রী সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যায়। যাত্রীদের চাপ কমাতে উদ্যোগ নেওয়া হয় বিশেষ ট্রেনের। কিন্তু এই বিশেষ ট্রেনের বরাদ্দের বেলা বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। অথচ রাজধানী ঢাকা থেকে ঈদ করতে ঘরে ফিরে বেশি উত্তরাঞ্চলের মানুষ। বিশেষ করে রংপুর বিভাগের আট জেলার মানুষ।

রংপুর মহানগর দোকন মালিক সমিতির মহাসচিব রেজাউল ইসলাম মিলন জানান, আট জোড়া বিশেষ ট্রেনের মধ্যে কমপক্ষে একটি ট্রেন রংপুরে দেওয়া উচিত ছিল। অনেক নিম্ন আয়ের মানুষ স্বাচ্ছন্দে ট্রেনে চলাচল করতে পারত। কিন্তু ট্রেনের সংখ্যা সীমিত হওয়ায় অনেকে নিম্ন আয়ের মানুষ জীবনের ঝুকি নিয়ে বাসের ছাদে করে ঘরে ফিরবেন। তিনি রেল বিভাগের কাছে ট্রেন বৃদ্ধির দাবি জানান।

আনোয়ার হোসেন নামে এক ব্যবসায়ী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘উত্তরাঞ্চলে দুটি বিভাগীয় শহরের একটি রংপুর। কিন্তু এখানে কোনো বিশেষ ট্রেন দেওয়া হয়নি।’ রেলের এ ধরনের সিদ্ধান্তে সাধারণ মানুষের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে বলে তিনি জানান।

রংপুর রেলস্টেশন সুপার শোভন রায় জানান, ঈদ উপলক্ষে রংপুরে এখন পর্যন্ত কোনো বাড়তি ট্রেনের সুবিধা পায়নি। রংপুর এক্সপ্রেসে এখন নয়টি বগি নিয়ে চলাচল করছে। ঈদ উপলক্ষে আলাদা বগি বাড়ার সম্ভাবনা ক্ষীণ।

Comment here