ঈদে ১০ দিন ছুটির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের ভাঙচুর-অবরোধ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঈদে ১০ দিন ছুটির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের ভাঙচুর-অবরোধ

নিজস্ব প্রতিবেদক : ঈদে ১০ দিন ছুটি ও উৎসব ভাতার দাবিতে রাজধানীর মিরপুর-১৪ এলাকায় চারটি পোশাক কারখানায় ভাঙচুর চালিয়েছেন শ্রমিকরা। আজ রোববার সকাল ১০টা থেকে দুই ঘণ্টা ধরে সড়ক অবরোধ করলে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিরপুর-১৪ এলাকার একটি পোশাক কারখানার শ্রমিকরা তাদের দাবি আদায়ে বিক্ষোভ ও ভাঙচুর শুরু করেন। এরপর অন্য কারখানার শ্রমিকরাও তাদের সঙ্গে যোগ দেন। শ্রমিকরা ডায়ানা গার্মেন্টস প্রাইভেট লিমিটেডে গিয়ে কম্পিউটার ও অন্যান্য জিনিসপত্র ভাঙচুর করেন। তারা ওই ফ্যাক্টরির একটা কাভার্ড ভ্যানও ভাঙচুর করেন। ডায়ানা গার্মেন্টস ছাড়াও আরও দুইটি কারখানায় ভাঙচুর করা হয়।

ডায়ানা গার্মেন্টসের ডিজিএম আবুল কালাম জানান, তারা শ্রমিকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দিয়েছেন। অন্য কারখানার শ্রমিকরা তাদের কারখানা ভাঙচুর করেছে। এ সময় তাদের পাঁচজন কর্মী আহত হয়েছেন।

খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়। তৈরি পোশাক শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তানিয়া আক্তার জানান, শ্রমিকদের আইনি সহায়তা দিতে তিনি সেখানে গিয়েছিলেন। তিনি জানান, পূর্ণাঙ্গ উৎসব ভাতা পাওয়া শ্রমিকদের অধিকার। তারা সেখানেযান  ফ্যাক্টরি মালিকদের সঙ্গে কথা বলতে।

তবে বেশ কিছু ফ্যাক্টরির শ্রমিকরা দাবি করেছেন, তাদের এক তৃতীয়াংশ উৎসব ভাতা দেওয়া হয়েছে। এ কারণে তারা প্রতিবাদ শুরু করেন।

 

Comment here