উহানে মৃতের তালিকা সংশোধন, বেড়েছে ৫০ শতাংশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

উহানে মৃতের তালিকা সংশোধন, বেড়েছে ৫০ শতাংশ

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের প্রকৃত সংখ্যা চীন প্রকাশ করছে না বলে অনেকদিন ধরেই আলোচনা চলছিল। সর্বশেষ ভাইরাসটির উৎপত্তিস্থল দেশটির উহান শহরে মৃতের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে আরও ১ হাজার ২৯০ জনের নাম।

এর মধ্য দিয়ে শহরটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৫৭৯ থেকে বেড়ে ৩ হাজার ৮৬৯ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে হুবেই প্রাদেশিক সরকার। অর্থাৎ সংশোধিত মৃত্যুর তালিকায় এক দিনের ব্যবধানে মৃতের সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ।

এ ছাড়াও উহান শহরে মোট আক্রান্তের সংখ্যাও ৩২৫ জন বাড়িয়ে ৫০ হাজার ৩৩৩ জন হয়েছে বলেও জানিয়েছে প্রাদেশিক সরকার।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে, সংশোধনের পর সমগ্র চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৩২ জন, যা আগের তুলনায় ৩৯ শতাংশ বেশি। পাশাপাশি দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮২ হাজার ৬৯২ জনে।

উহানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সংশোধন করে ৫০ শতাংশ বৃদ্ধির বিষয়ে কিছু ব্যাখ্যা দিয়েছেন হুবেইয়ের প্রাদেশিক সরকার। তাদের মতে, সংক্রমণ প্রাদুর্ভাবের প্রাথমিক পর্যায়ে তাদের কাছে যথেষ্ট চিকিৎসা সরঞ্জাম ও সক্ষমতা ছিল না। ফলে কিছু রোগী চিকিৎসার আগেই তাদের ঘরে মারা গেছে।

এ ছাড়া প্রাদুর্ভাব চূড়ান্ত সীমায় পৌঁছলে স্বাস্থ্য ব্যবস্থার ওপর মারাত্মক চাপ পড়ে। এতে স্বাস্থ্যকর্মীরা শুধু চিকিৎসা দেওয়ার ওপরই নজর দিতে বাধ্য হন। এমন পরিস্থিতিতে অনেক মৃত্যুর তথ্য পরে এসেছে কিংবা বাদ গেছে অথবা ভুল তথ্য এসেছে বলে জানায় প্রাদেশিক সরকার।

প্রাদেশিক সরকার আরও জানায়, সংক্রমণকালে স্বাস্থ্যসেবা পরিচালনার কাজে সরকারের বিভিন্ন পর্যায়ের দপ্তর ও কর্মকর্তাদের পাশাপাশি বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানও যুক্ত ছিল। এ কারণে কিছু স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে তথ্য আসতে দেরি হয়েছে। আবার কিছু কিছু ক্ষেত্রে অসম্পূর্ণ তথ্য আসায় একই ব্যক্তি একাধিকবার তালিকায় যোগ হয়েছে।

Comment here