এক ঘণ্টার আগুনে নিঃস্ব দুই শতাধিক পরিবার - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

এক ঘণ্টার আগুনে নিঃস্ব দুই শতাধিক পরিবার

নিজস্ব প্রতিবেদক : গার্মেন্টস কর্মী রাবেয়া। দুপুরে খাবার খেতে বিরতিতে বাসায় এসেছিলেন। দুপুর ২টার মধ্যেই গার্মেন্টস ঢুকতে হবে তাকে। তাই দ্রুত খাবার শেষ করে অফিসের কাছাকাছি চলেও গিয়েছিলেন। কিন্তু হঠাৎ মানুষের চিৎকার ও দৌড়াদৌড়ি দেখে থমকে যান তিনি। পেছনে তাকিয়ে দেখেন দাউ দাউ করে আগুন জ্বলছে তাদের বস্তিতে। কালো ধোঁয়ায় ছেয়ে গেছে বস্তির আকাশ।

এ দৃশ্য দূর থেকে দেখে রাবেয়া দ্রুত ছুটে আসেন বস্তিতে। ততক্ষণে চোখের সামনে জ্বলে পুড়ে ছাই হয়ে যাচ্ছে তার বসতঘরটি। হাজার চেষ্টা করে বস্তুিতে প্রবেশ করতে পারেননি রাবেয়া। তিনি জানান, কষ্টের টাকা অল্প অল্প করে জমিয়ে ঘরে টিভি, ফ্রিজ, খাটসহ অনেক আবাসপত্র কিনেছিলেন তিনি। কিন্তু এক ঘণ্টার আগুনে তার সব পুড়ে গেছে।

রাজধানীর মিরপুর কালশীর ওই বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় আগুনে অন্তত দুই শতাধিক ঘর পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে বস্তিবাসী। ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটের কর্মীরা এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এনেছেন।

আজ সোমবার দুপুর ১টা ৫৫ মিনিটে কালশী নাভানা টাওয়ারের পেছনে তালতলা বস্তিতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত বস্তির বাসিন্দা রাজন বলেন, ‘সব ঘর পুইড়া ছাই হয়া গেছে। ঘর থেকে কেউ কিছুই নিয়ে বের হতে পারে নাই। সবাই শুধু জানটা লইয়া পলাইছে।’

বস্তির আরেক বাসিন্দা লাইজুল ইসলাম জানান, অনেক বাসিন্দা বস্তিতে হাঁস-মুরগি পালেন। আগুনে তারা সেগুলোকে সরাতেও পারেননি। অনেকের ঘরের ঘুমানোর খাটও পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের পরিদর্শক নাজমা আক্তার জানান, দুপুর ১টা ৫৫ মিনিটের দিকে আগুন লাগার খবর পেয়ে ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। পরে বিকাল ৩টা ৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। ঘটনাস্থলে ক্ষয়ক্ষতির বিষয়ে তিনি তাৎক্ষণিক কিছু জানাতে পারেননি।

ঘটনাস্থলে মিরপুর পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী জানান, আগুন লাগার খবর পেয়েই সংশ্লিষ্ট থানা পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে উপস্থিত হয়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে তারা সমন্বিতভাবে সহায়তা করেছেন।

প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর মধ্যরাতেও কালশী বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকার সি ব্লকের বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। তখনও কমপক্ষে তিন শতাধিক ঘর আগুনে পুড়ে যায়।

 

Comment here