এবার ক্লাসরুমসহ বিভিন্ন সংকট নিরসনের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

এবার ক্লাসরুমসহ বিভিন্ন সংকট নিরসনের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন

তানবির আলম খান, বশেমুরবিপ্রবি প্রতিনিধি:  গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ক্লাসরুমসহ বিভিন্ন সংকট নিরসনের দাবিতে আন্দোলন করছে। ইনস্টিটিউট থেকে ইতিহাস বিভাগ পৃথক করে মানবিক অনুষদভূক্ত করা, শিক্ষক সংকট ও ক্লাসরুম সংকট নিরসনের দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে ইতিহাস বিভাগের শতাধিক শিক্ষার্থী।
ads
রবিবার (২০ অক্টোবর) বেলা ৩টার দিকে ইতিহাস বিভাগের কয়েকশত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর থেকে মিছিল বের করেন। মিছিলটি জয় বাংলা চত্বর প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় তারা।  এসময় ক্লাসরুম সংকট নিরসনসহ বিভিন্ন দাবি-দাওয়া সম্পর্কিত স্লোগান দেন তারা।
ইতিহাস বিভাগের শিক্ষার্থী আসাদ বলেন, “আমাদের টিনশেডে একটিমাত্র ক্লাসরুম। রাষ্ট্র বিজ্ঞান বিভাগের ক্লাসে আমাদের ২য় বর্ষের ক্লাস হয়। কিন্ত আজ তারা আমাদের ভাইদের ক্লাসে ঢুকতে দেয়নি।”
আন্দোলনরত আরেক শিক্ষার্থী বলেন, “আমরা ইন্সটিটিউট থেকে বের হয়ে মানবিক অনুষদের অধীন হতে চাই। টিনশেডে গরমের দিনে অনেক কষ্ট হয়। বৃষ্টি নামলে শব্দে আর ক্লাস শোনা যায় না। বিল্ডিংয়ে আমাদের ক্লাসরুম চাই। এছাড়া অন্যান্য সংকট নিরসন না হলে পরবর্তী পদক্ষেপ নিব।”
আন্দোলনের খবর পেয়ে ঘটনস্থলে  আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো রাজিউর রহমান। তিনি সংকট সমাধানের পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।
বিকালের দিকে উপাচার্য অধ্যাপক ড. শাহজাহানের সাথে একটি প্রতিনিধিদল দেখা করে দাবিদাওয়া লিখিতভাবে পেশ করলে তিনি শিক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য  আশ্বস্ত করেন।  বিকাল ৫ টার পর শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করে।
বিগত বছরগুলোতে নতুন নতুন অনেকগুলো বিভাগ খোলা হয়। কিন্ত সেই অনুপাতে ক্লাসরুম সংখ্যা বাড়েনি। পরিস্থিতি সামাল দিতে অস্থায়ীভাবে টিনশেড ভবনে ক্লাস চলছে।

Comment here