কঠোর গোপনীয়তায় কিটের মান যাচাইয়ের অনুরোধ গণস্বাস্থ্যের - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

কঠোর গোপনীয়তায় কিটের মান যাচাইয়ের অনুরোধ গণস্বাস্থ্যের

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস পরীক্ষার জন্য হস্তান্তরিত কিটের মান কঠোর গোপনীয়তা বজায় রেখে যাচাই করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) অনুরোধ জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

এ কারণে গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিটের কার্যকারিতা যাচাইয়ে বিএসএমএমইউ ছয় সদস্যের কমিটি গঠন করলেও তাতে কোন কোন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন তা প্রকাশ করবে না কর্তৃপক্ষ।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া কমিটি গঠনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি বলেন, ‘গণস্বাস্থ্য থেকে তিন সদস্যের একটি দল তাদের কাছে কিট যাচাইয়ের জন্য প্রয়োজনীয় আবেদনপত্র জমা দিয়েছে। তারা অনুরোধ জানিয়েছে, যেন কঠোর গোপনীয়তা বজায় রেখে কিটের মান যাচাই করা হয়।’

বিএসএমএমইউ উপাচার্য বলেন, ‘খুব শিগগিরই ছয় সদস্যের কমিটি বসে কিট পরীক্ষা কীভাবে করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তারা ঠিক করবেন কয়দিনের মধ্যে তারা কিটের কার্যকারিতা পরীক্ষা করে রিপোর্ট দিতে পারবেন।’

প্রসঙ্গত, গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনাভাইরাসের পরীক্ষার কিট নিয়ে বেশ কয়েকদিন ধরে পক্ষে-বিপক্ষে তর্ক বিতর্ক আলোচনা-সমালোচনা চলছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে কিটের কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য দুদিন আগে অনুমতি দেওয়া হয়।

Comment here