কঠোর স্বাস্থ্যবিধি মেনে আমিরাতে ঈদ জামাত, আইন অমান্যে মোটা জরিমানা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

কঠোর স্বাস্থ্যবিধি মেনে আমিরাতে ঈদ জামাত, আইন অমান্যে মোটা জরিমানা

মুহাম্মদ মোরশেদ আলম,ইউএই : কঠোর স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরাতের সাতটি প্রদেশে অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদুল ফিতরের জামাত। বৃহস্পতিবার ভোর ৫টা ৫১ মিনিট থেকে ৬টা ০১ মিনিটের মধ্যে আমিরাতের প্রায় ৫ হাজার মসজিদ ও ঈদগাহ ময়দানে জামাত অনুষ্ঠিত হয়।

সরকারি নির্দেশনা অনুযায়ী মাত্র ১৫ মিনিটের মধ্যেই খুতবা, জামাত, মোনাজাতসহ আনুষঙ্গিক কাজ সমাপ্ত করা হয়। আমিরাতের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় রাজধানী আবুধাবির শেখ জায়েদ মসজিদে। এ ছাড়া বিশাল জামাত অনুষ্ঠিত হয় দুবাই ঈদগাহ ময়দানে।

এবারের ঈদে করোনার সংক্রমণ প্রতিরোধে আমিরাতে জনসমাগম নিষিদ্ধ রয়েছে। ঈদকে কেন্দ্র করে জনসমাগম সৃষ্টি করলে ১০ হাজার দিরহাম জরিমানা করা হবে। জনসমাগমের আয়োজককে ১০ হাজার দিরহাম জরিমানার পাশাপাশি সকল অতিথিকে ৫ হাজার দিরহাম জরিমানা করার ঘোষণা দিয়েছে আমিরাত প্রশাসন।

ইতিমধ্যে আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও আমিরাতের প্রধানমন্ত্রী দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশেদ আল মাকতুম পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গত বুধবার পৃথক পৃথক বার্তায় আমিরাতে অবস্থানরত প্রায় ২০০টি দেশের নাগরিক ও বিশ্বের সকল মুসলমানদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

এ ছাড়া আমিরাতে অবস্থানরত প্রায় ৮ লাখ প্রবাসী বাংলাদেশিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রদূত মুহাম্মদ আবুজাফর। ভিডিও বার্তার মাধ্যমে এ শুভেচ্ছা জানান তিনি। এ সময় তিনি প্রবাসীদের প্রতি সকল স্বাস্থ্যবিধি ও আমিরাতের আইন কানুন মেনে চলার আহ্বান করেন। পাশাপাশি বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র পক্ষ থেকেও প্রবাসী বাংলাদেশিসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানানো হয়েছে।

 

Comment here