করোনাভাইরাস আক্রান্ত মায়ের সুস্থ সন্তান প্রসব - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

করোনাভাইরাস আক্রান্ত মায়ের সুস্থ সন্তান প্রসব

অনলাইন ডেস্ক : সারা বিশ্ব যখন করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত, তখন চীনে করোনাভাইরাস আক্রান্ত এক মা জন্ম দিলেন সুস্থ মেয়ে সন্তানের। আজ সোমবার চীনের জাতীয় দৈনিক চায়না ডেইলি’র অনলাইন এমন খবর প্রকাশ করে।

চীনের উত্তরপূর্বাঞ্চলীয় হেইলংশিয়াং প্রদশের রাজধানী হারবিনের এক হাসপাতালে সুস্থ সন্তান প্রসব করেন করোনাভাইরাস আক্রান্ত ওই মা।

হারবিননগর স্বাস্থ্য কমিশন আজ সোমবার জানায়, নবেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্প্রতি এক অন্তঃসত্ত্বা নারী হারবিনের একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে বিশেষজ্ঞ একদল চিকিৎসকের তত্ত্বাবধানে তিনি এক সুস্থ সন্তান প্রসব করেন।

হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, গত ৩০ জানুয়ারি করোনাভাইরাস আক্রান্ত ওই নারী সন্তান প্রসব করেন। নবজাতকটি সম্পূর্ণ স্বাভাবিক। তার ওজন তিন কেজির কিছু বেশি। জন্ম নেওয়ার পরপরই বাচ্চাটির আপগার স্কোর ছিল দশ। নির্জনে রেখে বেশ কয়েদিন নবজাতক ও তার মায়ের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হয়। দুজনই এখন সুস্থ।

প্রসূতি, শ্বাসকষ্ট এবং নিউনোটোলজি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত চিকিৎসক দলের বিশেষ তত্ত্বাবধানে ছিলেন ওই নারী। মা ও শিশুর শারীরিক অবস্থার যাতে কোনো অবনতি না ঘটে সেজন্য ওই চিকিৎসকদল ‘সিজার’ করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী, সফল অস্ত্রোপচারের মাধ্যমে গত ৩০ জানুয়ারি সন্তান জন্ম দেন ওই নারী। অস্ত্রোপচারসহ ওই নারীর চিকিৎসায় নিয়োজিত মেডিকেল কর্মীদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি।

Comment here