করোনার মধ্যে ভয় দেখাচ্ছে বন্যা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

করোনার মধ্যে ভয় দেখাচ্ছে বন্যা

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের মধ্যেই এ মাসের শেষ দিকে অথবা জুলাইয়ের প্রথম ভাগে দেশে বন্যার শঙ্কা করা হচ্ছে। মূলত মৌসুমি বায়ুর সক্রিয়তায় প্রবল বৃষ্টিতে আগামী দুই সপ্তাহে ব্রহ্মপুত্র-যমুনা অববাহিককায় নদ-নদীর পানি বাড়ার আভাস থাকায় দেশের উত্তারঞ্চলসংলগ্ন জেলার নিম্নাঞ্চলে মধ্যমেয়াদি বন্যা হতে পারে বলে গতকাল পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুসারে ধারাবাহিক পানি বাড়ার কারণে জুনের শেষ সপ্তাহে বা জুলাইয়ের প্রথম সপ্তাহে ব্রহ্মপুত্র-যমুনা অববাহিকার বিভিন্ন স্থানে বিপদসীমা অতিক্রম করবে। এর ফলে কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, পাবনা জেলার নিম্নাঞ্চলে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এ সময়ে উজানের পাহাড়ি ঢলের আভাস রেখে প্রতিবেদনে জানানো হয়, দেশের উত্তরাঞ্চলে তিস্তা ও ধরলা নদীর পানি দুই সপ্তাহে দ্রুত বাড়তে পারে। বৃষ্টিপাতের ওপর নির্ভর করে কিছু স্থানে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে এ সময়, যা এ এলাকার নিম্নাঞ্চলে স্বল্প মেয়াদি বন্যা সৃষ্টি করতে পারে। পানি বাড়লেও গঙ্গা-পদ্মা অববাহিকায় বিপদসীমা অতিক্রমের শঙ্কা নেই আপাতত, তবে জুলাইয়ের প্রথম সপ্তাহে পরিস্থিতির ওপর নির্ভর করবে।

মেঘনা অববাহিকার নদ-নদীতেও এক সপ্তাহ পানি দ্রুত বাড়তে পারে। আর জুনের শেষ সপ্তাহে সুরমা-কুশিয়ারা ও মেঘনা অববাহিকায় পানি কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করতে পারে।

দক্ষিণ পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকায় হালদা, সাঙ্গু ও মাতামুহুরীতে কোথাও কোথাও পানি বিপদসীমার ওপর যেতে পারে জুনের শেষ সপ্তাহে।

জুন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, মৌসুমি ভারী বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ ও পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।

Comment here