করোনা ও আম্ফানের মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

করোনা ও আম্ফানের মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা

এম এন নাছরুল্লাহ  (বরগুনা) : বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আমাদের বর্তমান সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুযোগ্য কন্যা দেশ রত্ন জননেত্রী শেখ হাসিনা আইন শৃক্ষলার উন্নয়ন চায়, আইনের শাসন প্রতিষ্ঠা ও ন্যায় বিচারের মানদন্ডে সমুন্নত করে জাতিকে সু-শাসন উপহার দিতে চান ,বাংলাদেশের জনগণের সুখ শান্তি নিরাপত্তা ও কল্যাণের জন্য আওয়ামীলীগ সরকার কাজ করে যাচ্ছেন নিরন্তর।
বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার মুক্তিযোদ্ধাদের চেতনায় উদ্বজিবিত হয়ে জাতিগত ঐক্য ও সংহতি বজায় রাখার উপর জোড় দিয়েছেন। সরকারের এসব শিক্ষাকে সামনে রেখেই কাজ করে যাচ্ছেন।
বরগুনার বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা  সাবরিনা সুলতানা এক অন্যান্য দৃষ্টান্ত।
রাত নেই দিন নেই যেকোন ঘটনা শুনেই ছুটে গিয়ে অসহায় মানুষের পাশে দাড়ান এবং এটাই নকি তার নৈতিক দায়িত্ব।
গতকাল বুধবার ২০ /০৫/২০ ইং তারিখ ছিলো সুপার সাইক্লোন আম্ফানের ১০ নম্বর সতর্ক সংকেত। অন্যদিকে জনে জনে করোনার আশঙ্কা।
এরই মধ্যে রাতভর এক আশ্রয় কেন্দ্র থেকে আরেক আশ্রয় কেন্দ্রে ছুটে বেড়ান  বামনা উপজেলার নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা।
তার সঠিক দিক নির্দেশনায় বামনা উপজেলার চারটি ইউনিয়নের সকল মানুষ আল্লাহর অশেষ কৃপায় হেফাজতে ছিলেন এবং আছেন।
কোন সংবাদ পেলেই প্রত্যন্ত গ্রামাঞ্চলে তিনি ছুটে যান।
করোনা মহামারীর ধাক্কা সামলাতে না সামলাতে সুপার সাইক্লোন আম্ফানের প্রস্তুতি। দফায় দফায়  দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা ডেকে জরুরী পরিকল্পনা গ্রহণ করেন উজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা।
ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের গাফেলতি থাকা সও্বেও  বামনা উপজেলার কালিকাবাড়ি,পূর্ব শফিপুর ও ওযোদ্ধা নামক তিনটি বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ থাকায় তার নিজের নিরলস প্রচেষ্টায় স্থানীয় যুবসমাজ, যুবলীগ, ছাত্রলীগ ও সেচ্ছাসেবকলীদের সহযোগীতায় গতকাল বুধবার মধ্যে রাত পর্যন্ত বেড়িবাঁধ রক্ষার জন্যে কাজ করেন।
সুপার সাইক্লোন আম্ফানে ১০ নম্বর সতর্ক সংকেত থাকায় রাত ভর প্রতিটি সাইক্লোন শেল্টারে তিনি ঘুরে বেড়ান এবং সকলের খোঁজ খবর নেন। খিচুড়ি সহ অন্যান্য খাবারও পৌঁছে দেন।
তাছাড়া সকলকে সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ ও সকলকে সতর্ক থাকতে বলেন। এসবই সামলেছেন তিনি নিজ বুদ্ধিমত্তায়।
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপির  কর্মীবাহিনীসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের স্বেচ্ছাসেবীদের তিনি কাজে লাগিয়েছেন সুপরিকল্পিতভাবে।
বামনা উপজেলা ছাএ লীগের সভাপতি, মোর্শেদ শাহরিয়া (গোলদার) বলেন, আমি মনে করি বামনা উপজেলার বর্তমান ও সুযোগ্য ইউএনও স্যার তার নেতৃত্ব ও বিচক্ষণতা বামনাবাসীর মন কেরেছে এবং তার প্রতি বামনার মানুষ কৃতাঙ্গতা প্রকাশ করেছে।
তিনি ইতিমধ্যে অনেক সুনাম কুড়িয়েছেন যা বামনার মানুষ কোন দিন তা বুলবে না।
কোন সংবাদ পেলেই তিনি ছুটে যান এবং সরজমিনে গিয়ে তিনি  তার ব্যাবস্থা নেন।
আমি তার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি।
বামনা উপজেলা যুবলীগের সভাপতি সাইফুল ইসলাম সরোয়ার বলেন,বাংলাদেশের এই মহা সংকটকালে বামনা উপজেলার সুযোগ্য নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা স্যার যেভাবে কাজ করে যাচ্ছেন তা সত্যিই এক অনন্য উদাহরণ। এছাড়াও অনেক সৃজনশীল কাজ ইতিমধ্যেই বামনাবাসীর কাছে তিনি নজর কেড়েছেন।
বামনা উপজেলার নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা( ইউএনও) বলেন, ‘আমি আমার দায়িত্বটুকু আমি সবসময় পালন করার চেষ্টা করি। এর থেকে বেশি কিছুই নয়।’
তিনি  আরও বলেন, আমি  দলমত নির্বিশেষে  সকল সচেতন মানুষকে একযোগে দেশের কল্যাণে কাজ করার জন্যে আহবান করবো। দেশের স্বার্থে কাজ করে যাবো এটাই আমার অঙ্গিকার।

Comment here