করোনা নিয়ে চীনের দেওয়া আক্রান্ত ও মৃতের সংখ্যা খবর মিথ্যা-বানোয়াট - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

করোনা নিয়ে চীনের দেওয়া আক্রান্ত ও মৃতের সংখ্যা খবর মিথ্যা-বানোয়াট

অনলাইন ডেস্ক :করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাত্রা নিয়ে চীন তথ্য গোপন করেছে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে। তারা বলছে, চীন তাদের দেশে করোনাভাইরাসে প্রকৃত আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের করোনাভাইরাস নিয়ে সম্প্রতি হোয়াইট হাউসকে এমনই প্রতিবেদন দিয়েছে মার্কিন গোয়েন্দারা। অন্তত তিনজন মার্কিন কর্মকর্তা এ বিষয়ে নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তারা জানান, প্রতিবেদনটি খুবই গোপনীয়। তাই তারা এ বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করবেন না।

তবে তারা জানান, আক্রান্ত এবং মৃত্যুর বিষয়ে চীনের প্রকাশ করা প্রতিবেদন ইচ্ছাকৃতভাবে অসম্পূর্ণ। দুজন কর্মকর্তা জানান, মার্কিন গোয়েন্দারা প্রতিবেদনটিতে এই সিদ্ধান্তে একমত হয়েছেন যে, করোনাভাইরাস সংক্রান্ত চীনের পরিসংখ্যান ভুয়া।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনে উৎপত্তি হওয়া এ ভাইরাসে দেশটিতে আক্রান্তের সংখ্যা মাত্র ৮২ হাজার এবং মৃত ৩ হাজার ৩০০। তার বিপরীতে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৬ হাজারের বেশি এবং মারা গেছেন ৫ হাজারেরও বেশি মানুষ। যুক্তরাষ্ট্রেই এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এর আগে গত মঙ্গলবার চীনের পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, করোনাভাইরাস নিয়ে চীনের প্রতিবেদন তার কাছে ‘হালকা’ মনে হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক সংবাদমাধ্যম টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দাদের এই দাবি প্রত্যাখ্যান করেছে চীন। তাদের দাবি, যুক্তরাষ্ট্র নিজ দেশে পরিস্থিতি সামলাতে না পেরে উল্টো বেইজিংকে দায়ী করছে।

Comment here