কিভাবেন বুঝবেন বিশেষ মানুষটি আপনাকে পছন্দ করে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
লাইফস্টাইল

কিভাবেন বুঝবেন বিশেষ মানুষটি আপনাকে পছন্দ করে

সাইকিয়াট্রিস্টরা বলেন, পছন্দের মানুষটির সঙ্গে কথা বলার সময় আমাদের শরীরের ভাবভঙ্গিমা বদলে যায়। সেই বদলে যাওয়া ভঙ্গিমার দিকে খেয়াল রাখলেই ধরা যায় পছন্দের মানুষটি আদৌ আপনার প্রতি আগ্রহী কিনা।

মুখঃ মানুষের মুখ খুব গুরত্বপূর্ণ অংশ। বিশেষ মানুষটি আপনাকে পছন্দ করেন কিনা তা জানতে কথা বলার সময় দেখুন, তাঁর চোখেমুখে আনন্দের ঝিলিক দিচ্ছে কি? কথা বলার সময়, বেশিরভাগ সময়ই তিনি হাসছেন কিনা।
চোখের গতিবিধি নজরে রেখেও জানা যায়, পছন্দের মানুষের মনের কথা। কীভাবে? কথা বলার সময় দেখুন, তিনি আপনার চোখে চোখ রেখে কথা বলছেন কিনা? ভ্রূ সামান্য উঠে থাকবে। চোখ সামান্য বড় হয়ে থাকবে। এছাড়া আপনার সঙ্গে কথা বলার সময় তাঁর চোখের মণি সামান্য স্ফীত হয়ে উঠবে। আপনাকে তাঁর পছন্দ হলে, তিনি বারবার চোখ পিটপিট করবেন না বা অন্যদিকে তাকিয়ে থাকবেন না।
খেয়াল করে দেখুন— কথা বলার সময় আপনার পছন্দের মানুষটির ঠোঁটের অবস্থা। সেই মানুষটি আপনার প্রতি আগ্রহী হলে, আলোচনার সময় ঠোঁট অবশ্যই হালকা খোলা থাকবে।
ঠোঁট কামড়ে থাকা বা ঠোঁট উলটে রাখলে বুঝলে হবে তিনি আপনার কথাবার্তায় মোটেই আগ্রহ অনুভব করছেন না।
নাকের সম্পর্কেও সামান্য কথা বলা দরকার। আপনার সঙ্গে কথা বলার সময় কেউ বারবার নাক চুলকোলে বা নাক রগড়ালে সতর্ক হন। বুঝে নিন সে আপনার সঙ্গে কথা বলতে আগ্রহী নন।

বুক এবং হাতঃ পছন্দের মানুষটির সঙ্গে কথা বলার সময় তার হাতের অবস্থানের দিকে খেয়াল করুন। কারণ কেউ কথা বলার সময় বুকের সামনে দু’হাত ভাঁজ করে রাখলে বুঝতে হবে তিনি আপনার ব্যাপারে ততটা আগ্রহী নন। অথবা দেহের দু’পাশ হাত মুষ্টিবদ্ধ করে থাকলে বুঝতে হবে তিনি আপনার সঙ্গে কথা বলতে স্বচ্ছন্দ্য বোধ করছেন না। দাঁড়িয়ে থাকার সময় হলে খেয়াল রাখুন হাত দেহের দু’পাশে আছে কিনা, বা দু’হাত নেড়ে তিনি আপনার দিকে সামান্য ঝুঁকে কথা বলছেন কিনা। এর সঙ্গে বারবার ইতিবাচকভাবে ধীরে ধীরে ঘাড় নাড়বেন তিনি। এমন হলে নিশ্চিত থাকুন তিনি আপনার কথা শুনছেন মন দিয়ে। একইভাবে কোনও চেয়ারে বসে থাকার সময় দেখুন হাত চেয়ারের দুই হাতলে রাখা আছে কিনা। টেবিলের অন্যপ্রান্তে বসে থাকলে দেখুন তাঁর, হাত দু’টি টেবিলের উপরে রাখা আছে কিনা। এছাড়া আপনার প্রতি আগ্রহী হলে কোমর সামান্য বেঁকিয়ে আপনার দিকে ঝুঁকে থাকবেন তিনি।
আরও একটা বড় বিষয় হল, কেউ আপনাকে পছন্দ করছেন কিনা, তা জানার জন্য মাথার চুলও কার্যকরী হয়ে ওঠে। সামনের মানুষটি বারবার হাত দিয়ে মাথার চুল ঠিক করলে বুঝতে হবে তিনি আসলে আপনার প্রতি আগ্রহী।

পাঃ পায়ের ভঙ্গিমা দেখেও বোঝা যায় পছন্দের মানুষটি আদৌ আপনার প্রতি আগ্রহী কিনা। তিনি আপনার প্রতি আগ্রহী হলে, দাঁড়িয়ে থাকার সম তাঁর পায়ের পাতা আপনার দিকে থাকার কথা। তিনি বসে থাকলে পা পাশাপাশি রাখবেন।
পা ক্রস করে বসা, বা অন্যদিকে পায়ের অভিমুখ থাকা অনাগ্রহ প্রকাশ করে। এছাড়া কথা বলার সময় তিনি দৈহিকভাবেও সোজা হয়ে বসে থাকবেন বা বারবার অন্যদিকে তাকিয়ে থাকবেন।
নৈকট্য
সবচাইতে মজার ব্যাপার হল, কেউ আপনাকে পছন্দ করে কিনা তা বোঝা যায়, শারীরিক নৈকট্য দ্বারা।
কথা বলার সময় দেখুন— আপনার পছন্দের মানুষটি ঠিক কতটা কাছে এসে কথা বলছেন। তাঁর আপনাকে ভালো লাগলে আপনাদের শারীরিক দূরত্ব ক্রমশ কমবে। তিনি কথা বলার সময় হাসবেন।
এছাড়া দু’টি মানুষের মন খুব কাছাকাছি আসতে শুরু করলে দেখবেন, আলোচনা করার সময় তিনি আপনার ঘাড়ে হাত রাখছেন বা হাতে হাত রাখছেন।

Comment here