কয়েকদিনের ঘন কুয়াশা ও বৃষ্টির কারনে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভবনা রয়েছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

কয়েকদিনের ঘন কুয়াশা ও বৃষ্টির কারনে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভবনা রয়েছে

শফিকুল ইসলাম : বর্তমানে আলুর জমিতে চলছে পরিচর্যার কাজ। ভালো ফলন ও সঠিক মূল্য পেলে এবার খরচ বাদে বিঘা প্রতি ২০ হাজার টাকা লাভের আশা করছেন তারা। তবে ঘন কুয়াশা ও হঠাৎ কয়েক দিনের বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ নিয়ে শঙ্কায় রয়েছেন আলু চাষিরা।

এ বছর জেলায় আলুর চাষ হয়েছে ৩৮ হাজার ৩২৫ হেক্টর জমিতে। এর বিপরীতে আলুর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৫০ হাজার ৬৮৩ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় বেশি।

জয়পুরহাট সদর উপজেলার কোমরগ্রাম দিঘীরপাড়ার রানা হোসেন, তসলিম হোসেন, জিয়া, হিচমী এলাকার হারুন, কড়ই এলাকার মনোয়ার হোসেনসহ অনেক কৃষকই জানান, বীজ, সার, কীটনাশক ও শ্রমিকের মজুরি এবার অনেক বেশি। প্রতি বিঘায় আলু চাষে খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। এবার আলুর গাছও হয়েছে ভালো। তবে ঘন কুয়াশা ও হঠাৎ কয়েকদিন থেকে বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগের সম্ভবনা রয়েছে। তাই এতো টাকা খরচ করে ভালো ফলন ও ন্যায্য বাজার মূল্য না পেলে লোকশানের আশঙ্কা রয়েই যাচ্ছে। কৃষি উপকরণের দাম কমানোসহ আলু চাষে সব ধরনের সহযোগিতার প্রত্যাশা করছেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, ঘন কুয়াশা ও হঠাৎ করে বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ জন্য কৃষকদের লিফলেট বিতরণসহ বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। এরইমধ্যে প্রায় ২০ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে। কৃষি বিভাগের পরামর্শ সঠিকভাবে প্রয়োগ হলে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে।

Comment here