খোলা বাজারে ডলার বিক্রি হচ্ছে ১১৯ টাকায় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

খোলা বাজারে ডলার বিক্রি হচ্ছে ১১৯ টাকায়

নিজস্ব প্রতিবেদক ; দেশে চলছে ডলার সংকট। বাণিজ্যিক ব্যাংকগুলো পর্যাপ্ত ডলার সরবরাহ করতে পারছে না। মানি এক্সচেঞ্জগুলোতেও নেই ডলার। তবে মানি এক্সচেঞ্জগুলো গ্রাহকের কাছে সময় নিয়ে ডলার সরবরাহ করছেন। এক্ষেত্রে প্রতি ডলার ১১৯ টাকায় বিক্রি করছেন তারা।

আজ বুধবার খোলা বাজারে ডলার ব্যবসায়ী ও মানি এক্সচেঞ্জের কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বেশিরভাগ মানি এক্সচেঞ্জেই মানুষ ডলার বিক্রির চেয়ে কিনছেন বেশি। এ ছাড়া, এতদিন যারা রাস্তায় ডলার কেনাবেচা করতেন, কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের ভয়ে তারাও রাস্তায় তা বিক্রি করছে না।

এ সংকটের মধ্যে আজ মতিঝিলসহ বিভিন্ন এলাকার খোলা বাজারে বুধবার নগদ ডলার কিন‌তে গ্রাহককে গুণতে হচ্ছে ১১৮ থে‌কে ১১৯ টাকা।গত সোমবার যা ছিল ১১৪ থেকে ১১৫ টাকা। আর খোলা বাজারে যদি কোনো গ্রাহক ডলার বিক্রি করেন তিনি প্রতি ডলারে পাচ্ছেন ১১৫ টাকা থেকে ১১৬ টাকা।

 

 

খোলা বাজারের মতো বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তেও ডলার বেশি দামে বিক্রি হচ্ছে। বাণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তেও ১০৮ থে‌কে ১১০ টাকার ওপরে নগদে ডলার বি‌ক্রি হচ্ছে। তবে গত সোমবার  আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৫ টাকা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক ওইদিন সরকারি আমদানি বিল মেটাতে ৯৫ টাকা দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

অন্যদিকে, প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দামবৃদ্ধির অভিযোগে গত সোমবার দে‌শি-বি‌দে‌শি ছয়টি ব্যাংকের ট্রেজারি বিভা‌গের প্রধানকে অপসারণ কর‌তে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এই ব্যাংকগুলো হলো— বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, সি‌টি ব্যাংক, প্রাইম ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক এবং বিদেশি খা‌তের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

 

Comment here