গরম নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

গরম নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর

রাজধানীসহ সারাদেশে তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। সকালে মৃদু তাপপ্রবাহ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যা পরিণত হয় কাঠফাটা রোদে। গতকাল রোববার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

আজ সোমবারও রেকর্ড ছুঁতে পারে তাপমাত্রা। তবে আগামী দুই দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। আগামী পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল সাতটায় পরবর্তী ছয় ঘণ্টার জন্য দেওয়া বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল ছয়টার সময় ঢাকার তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। গতকাল রোববার ঢাকায় তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। তবে বৃষ্টি হয়নি। ঢাকা ও আশপাশের এলাকার তাপমাত্রা শুষ্ক ও প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে, আজ সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক আকাশ মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময় দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, পাবনা ও রাজশাহী জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থা আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে।

সাধারণত কোনো এলাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে সেখানে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে সেখানে মাঝারি দাবদাহ এবং ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠলে তীব্র দাবদাহ চলছে বলে ধরা হয়।

এদিকে তীব্র গরমে সবচেয়ে কষ্টে আছেন খেটে খাওয়া সাধারণ মানুষ। রোদের তীব্রতা এতটাই বেশি যে বাইরে কাজে বের হয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন।

Comment here