চট্টগ্রামে ধানের শীষের মেয়র প্রার্থী ডা. শাহাদাত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চট্টগ্রামে ধানের শীষের মেয়র প্রার্থী ডা. শাহাদাত

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেনকে মনোনয়ন দিয়েছে বিএনপি। এ ছাড়া বগুড়া-১ ও যশোর-৬ শূন্য আসনের উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে দলটি।

আজ সোমবার রাতে পার্লামেন্টারি বোর্ডের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন।

গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় লন্ডন থেকে স্কাইপেতে যুক্ত হয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন।

সভায় মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম সিটি মেয়র পদে ধানের শীষের মনোনীত প্রার্থী ডা. শাহাদত হোসনে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি। তার বয়স ৫৩ বছর। ৩৪ বছর ধরে জাতীয়তাবাদী দলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত তিনি।

মেয়র পদে শাহাদাত হোসেনসহ ছয়জন মনোনয়ন চেয়েছিলেন। অন্যরা হলেন, নগর সাধারণ সম্পাদক আবু হাশেম বক্কর, সহসভাপতি সৈয়দ আজম উদ্দিন, সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ, সাবেক কমিশনার নিয়াজ মুহাম্মদ খান ও মহিলা নেত্রী লুসি খান।

এ ছাড়া পার্লামেন্টারি বোর্ড বগুড়া-১ আসনে একেএম আহসানুল তৈয়ব জাকির এবং যশোর-৬ আসনে আবুল হোসেন আজাদকে মনোনয়ন দিয়েছে।

বগুড়া-১ আসনে ধানের শীষের প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির

তিন মনোনীত প্রার্থীই দলের কারাবন্দী নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে এই নির্বাচনে অংশ নিচ্ছেন। তারা নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে ভোটে সেনা মোতায়েনের দাবিও জানান।

বগুড়া-১ আসনের একেএম আহসানুল তৈয়ব জাকির বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য। বয়স ৫৪ বছর। তিনি দুই দফায় সোনাতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।

যশোর-৬ আসনে আবুল হোসেন আজাদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কেশবপুর উপজেলা বিএনপির সভাপতি। তার বয়স ৫৬ বছর। একাদশ নির্বাচনেও তিনি বিএনপির প্রার্থী ছিলেন।

 যশোর-৬ আসনে ধানের শীষের প্রার্থী মো. আবুল হোসেন আজাদ

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য (এমপি) আব্দুল মান্নান এবং ২১ জানুয়ারি যশোর-৬ আসনের এমপি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে আসন দুটি শূন্য হয়।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্ধ ৯ মার্চ এবং ভোট গ্রহণ হবে ২৯ মার্চ।

Comment here