চলবে সব ধরনের নৌযান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চলবে সব ধরনের নৌযান

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদকে সামনে রেখে সাতদিনের জন্য গণপরিবহন পরিচালনার অনুমতি দিয়েছে সরকার। এ অনুমতির কারণে আগামী ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত দেশে গণপরিবহন চলবে। চলাচল করবে চলবে ৫৭ জোড়া ট্রেন। এ ছাড়া, নৌপথে আগামীকাল বুধবার মধ্যরাত থেকে সব ধরনের নৌযান চলার কথা বলেছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। যাত্রীসহ সংশ্লিষ্টদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে নৌযান পরিচালনার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আজ মঙ্গলবার বিআইডব্লিউটিএ’র নৌযান পরিচালনা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগের ১৩ জুলাইয়ের প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে ২৩ জুলাই সকাল ছয়টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সব ধরনের যাত্রীবাহী নৌযান যেমন লঞ্চ, স্পিডবোট, ট্রলার ও অন্যান্য যান চলাচল বন্ধ থাকবে। অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী যাত্রীবাহী নৌযানের মালিক, মাস্টার, ড্রাইভার, স্টাফ, যাত্রীসাধারণ ও সংশ্লিষ্ট সকলকে এ নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এদিকে, আজ মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক আদেশে আন্তনগর ও মেইল মিলিয়ে ৫৭ জোড়া ট্রেন চলাচলের কথা বলা হয়। রেলওয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, আজ বিকেল পাঁচটা থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে। আর ১৫ জুলাই থেকে থেকে ৩৮ জোড়া আন্তনগর ও ১৯ জোড়া মেইল যাত্রা শুরু হবে।

অপরদিকে, গণ পরিবহন চলাচলে সরকার অনুমতি দেওয়ার পর পরিবহনগুলোর মালিক ও শ্রমিকদের প্রতি সব ধরনের স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। পাশাপাশি তিনি এও বলেছেন, যেসব গণপরিবহন যাত্রী পারাপারে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি পরিপালন করবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। অর্ধেক আসন ফাঁকা রেখে আগের মতো ৬০ শতাংশ বর্ধিত ভাড়ায় যাত্রী পারাপার হবে। যাত্রীকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। এগুলো আমাদের মালিক, পুলিশ, শ্রমিক, চালক ও হেল্পাররা দেখবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ১৫ জুলাই থেকে ২৩ জুলাই রাত ১২টা পর্যন্ত দেশে বিধিনিষেধ উঠে গেলেও ভোর ছয়টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ফের এ পরিস্থিতি জারি হবে। চলমান বিধিনিষেধের মতোই সরকারি-বেসরকারি অফিস, গণপরিবহনসহ সব যানবাহন বন্ধ এবং শপিং মল ও দোকানপাট বন্ধ থাকবে। একই সঙ্গে সব ধরনের শিল্পকারখানাও বন্ধ থাকবে। তার আগে ঈদের কারণে গণ পরিবহন, ট্রেন ও লঞ্চ চালুর অনুমতি দিল সরকার।

 

Comment here