চাপে আনা হচ্ছে প্রবাসীদের - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

চাপে আনা হচ্ছে প্রবাসীদের

আরিফুজ্জামান মামুন : চাপের মুখে বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে আনা শুরু হয়েছে। সৌদি আরব থেকে গতকাল বুধবার রাতে ৩৬৬ জন বাংলাদেশি ফিরেছেন। রাত ৯টায় সৌদি এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে তারা ঢাকায় পৌঁছেন। তাদের মধ্যে সৌদির কারাগারে থাকা ২৩৪ জন এবং ১৩২ জন ওমরাহ যাত্রী রয়েছেন। এ ছাড়া কুয়েত থেকে ৩৫০ জনের একটি দল যে কোনো সময় এসে পৌঁছবে। এর মধ্যে কুয়েতের ডিটেনশন সেন্টার থেকে ছাড়া পাওয়া ১২৫ জন রয়েছেন।

করোনা ভাইরাস নিয়ে হিমশিম খেতে থাকা দেশগুলো প্রবাসী বাংলাদেশিদের ফেরত নিতে ঢাকাকে চাপ দিচ্ছে। বিশেষ করে মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রায় এক লাখ ৩৫ হাজার বাংলাদেশিকে জরুরি ভিত্তিতে ফিরিয়ে নিতে চাপ বাড়ছে। সূত্র জানায়, বিদেশ থেকে ফেরত আসা প্রত্যেককেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে স্বাস্থ্য মন্ত্রণালয় ঢাকা ও বিভিন্ন জেলায় চার হাজার জনের ধারণক্ষমতার কোয়ারেন্টিন সেন্টার তৈরি করছে। যেসব প্রবাসী দেশে ফিরবেন তাদের বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সেনাবাহিনীর তত্ত্বাবধানে এসব কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হবে।

করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী শ্রমিকদের জন্য সরকার, বায়রা, বিদেশি স্টেকহোল্ডার একসঙ্গে কাজ করছে। সার্বিক করণীয় ও ফেরত আসাদের বিষয়ে করণীয় ঠিক করতে গতকাল আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। সূত্র জানায়, এ বৈঠকে বিদেশ থেকে যেসব প্রবাসী শ্রমিক ফিরবেন তাদের প্রত্যেককে বিমানবন্দরে পাঁচ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়া করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে দেশে ফেরা প্রত্যেক নাগরিকের কর্মসংস্থান নিশ্চিতে ৫-৭ লাখ টাকা করে ঋণ দেবে সরকার। বিশেষত, কৃষিতে তাদের উৎসাহিত করা হবে। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রবাসীর পরিবার ৩ লাখ টাকা অনুদান পাবে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ সংশ্লিষ্টরা ছিলেন।

তিন উপসাগরীয় দেশ বাহরাইন, কাতার ও কুয়েত জানিয়েছে, তারা সেসব দেশে থাকা প্রায় ৩৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাতে চায়। সৌদি আরব ও ওমানে থাকা হাজার হাজার অবৈধ বাংলাদেশিকে ফেরানোর চাপ প্রতিনিয়ত বাড়ছে। একই সঙ্গে দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর, কোরিয়া ও মালদ্বীপও অভিবাসী ফেরত নিতে চাপ বাড়াচ্ছে বাংলাদেশের ওপর। এ ব্যাপারে গত সপ্তাহে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সৌদি আরব, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের কিছু দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে নীতিগত সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আবদুুল মোমেন আমাদের সময়কে বলেন, কুয়েত থেকে দুই ধাপে ৩৪৭ জন ফিরবেন যে কোনো সময়। মালদ্বীপ থেকে কিছু বাংলাদেশি স্বেচ্ছায় ফিরছেন। সৌদি আরব থেকে রাতে ৩৬৬ জন ফিরছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রত্যেককে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠাব। করোনার এই সংকটে বিভিন্ন দেশে অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের ফেরত আনার ব্যাপারে চাপ আছে। আমরা ধাপে ধাপে ফেরত আনব। যেন এক গ্রুপের কোয়ারেন্টিন শেষ হলে আরেক গ্রুপ আসে। ফেরত আসাদের কল্যাণে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। তাদের দেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

Comment here