চীনে ২ জনকে রেখেই ফিরল বিশেষ বিমান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

চীনে ২ জনকে রেখেই ফিরল বিশেষ বিমান

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের উহানে আটকে পড়া ৩১৪ বাংলাদেশিকে নিয়ে দেশে ফিরেছে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট। এই ফ্লাইটে ৩১৬ জন ফেরার কথা থাকলেও শরীরের তাপমাত্রা বেশি থাকায় দুজনকে উহানে রেখে আসা হয়।

আজ শনিবার বেলা ১১টা ৫৩ মিনিটে ৩১৪ বাংলাদেশিকে নিয়ে বহনকারী বিশেষ বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। চীন ফেরত এই বাংলাদেশিদের এখন আশকোনো হজক্যাম্পে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে।

হজক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে থাকবেন পুলিশ ও সেনা সদস্যরা। কারও মধ্যে সংক্রমণের লক্ষণ দেখা গেছে সঙ্গে সঙ্গে তাকে স্থানান্তর করা হবে হাসপাতালে।

আশকোনোয় কোয়ারেন্টাইনে রেখে পর্যবেক্ষণের এই পুরো বিষয়টিতে আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুশতাক হোসেনের অভিজ্ঞতা কাজে লাগাচ্ছে সরকার।

ড. মুশতাক হোসেন বলেন, ‌‘ফ্লাইটে ৩১৪ জন এসেছেন। তাদের কোয়ারেন্টাইন স্টেশন আশকোনার হাজী ক্যাম্পে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। আরও দুজনের আসার কথা থাকলেও শরীরে জ্বর থাকায় তারা চীনে রয়ে গেছেন।’

এর আগে উহানের তিয়ানহি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে রাতভর অপেক্ষার পর স্থানীয় সময় শনিবার ভোর পৌনে ১০টায় (বাংলাদেশ সময় সকাল পৌনে ৮টায়) তাদের নিয়ে বিমানের ওই বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ঢাকার পথে রওনা দেয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, মধ্য চীনের উহান শহরে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। এ ভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায় এর লক্ষণগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মতো। গত এক মাসে কেবল চীনেই ১১ হাজারের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২৫৯ জনের।

চীনের বাইরে বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং কয়েক জায়গায় মানুষ থেকে মানুষে ছড়ানোর খবর আসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন করোনাভাইরাসের এ প্রাদুর্ভাবকে ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা করেছে।

নভেল করোনাভাইরাসের কোনো টিকা বা ভ্যাকসিন এখনো তৈরি হয়নি। আপাতত এটি থেকে রক্ষার একমাত্র উপায় হলো, যারা ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন বা এ ভাইরাস বহন করছেন- তাদের সংস্পর্শ এড়িয়ে চলা এবং কিছু স্বাস্থ্য বিধি ও পরিচ্ছন্নতার নিয়ম মেনে চলা।

Comment here