জাতিসংঘ মানবাধিকার পরিষদের নির্বাচনে বাংলাদেশের জয় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

জাতিসংঘ মানবাধিকার পরিষদের নির্বাচনে বাংলাদেশের জয়

নিজস্ব প্রতিবেদক : এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য পদে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। নির্বাচনে ১৬০টি ভোট পেয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার নিউইয়র্কে মানবাধিকার কাউন্সিলে ভোট অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফল প্রকাশ করা হয় মানবাধিকার পরিষদের ওয়েবসাইটে।

সংস্থাটি জানায়, মানবাধিকার পরিষদে ২০২৩-২৫ মেয়াদে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে। দেশগুলো হলো- আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চিলি, কোস্টারিকা, জর্জিয়া, জার্মানি, কিরগিজস্তান, মালদ্বীপ, মরক্কো, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান ও ভিয়েতনাম।

মানবাধিকার পরিষদের সদস্য পদে এশিয়া-প্যাসিফিকের সাতটি দেশ প্রতিদ্বন্দ্বিতা করেছে। এর মধ্যে নির্বাচিত হয়েছে চারটি দেশ। বাংলাদেশ ছাড়া অন্য তিন নির্বাচিত সদস্য হলো মালদ্বীপ (ভোট ১৫৪), ভিয়েতনাম (১৪৫ ভোট) ও কিরগিজস্তান (১২৬ ভোট)।

জাতিসংঘ সদরদপ্তরে আজকের এই ভোটাভুটির সময় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, মানবাধিকার সুরক্ষার অঙ্গীকার ও মানবাধিকার ইস্যুতে ভূমিকা রাখার অঙ্গীকার নিয়ে নির্বাচনে প্রার্থী হয়েছিল বাংলাদেশ। মানবাধিকার পরিষদে সদস্য নির্বাচিত হওয়ায় সেখানে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভোটাধিকার প্রয়োগসহ ভূমিকা রাখার সুযোগ পাবে বাংলাদেশ।

মানবাধিকার পরিষদে আগামী জানুয়ারি থেকে পরবর্তী তিন বছরের জন্য সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ। তবে এর আগেও ৪৭ সদস্য বিশিষ্ট মানবাধিকার পরিষদে দুই মেয়াদে (২০১৫-২০২১ সদস্য ছিল বাংলাদেশ।

 

Comment here