জাতীয় ভোটার দিবস আজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

জাতীয় ভোটার দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় ভোটার দিবস আজ। ‘বয়স যদি আঠারো হয়-ভোটার হতে দেরি নয়’- এ প্রতিপাদ্যকে ধারণ করে নির্বাচন কমিশনের উদ্যোগে সারা দেশে দিবসটি পালন করা হবে। নির্বাচন কমিশন কেন্দ্রীয়ভাবে দিনটি পালনের পাশাপাশি ইসির মাঠ প্রশাসনেও ভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে কর্মসূচি কিছুটা সীমিত করা হয়েছে। এ দিনটিতে ২০২০ সালের হালনাগাদকৃত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। গতকাল নির্বাচন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটার দিবসে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সামনের চত্বর থেকে সকালে বেলুন উড়িয়ে ভোটার দিবস উদযাপন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করা হবে। এর পর অডিটরিয়ামে দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া বিকাল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার সব আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে জুম অ্যাপের মাধ্যমে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করবেন। দিবসটি উপলক্ষে নির্বাচন ভবন ও মাঠপর্যায়ের অফিসগুলো ইতোমধ্যে আলোকসজ্জা করা হয়েছে এবং ভবনের সামনের রাস্তা ব্যানার, ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এসএম আসদুজ্জামান বলেন, করোনাকাল হওয়ায় এবার জাতীয় ভোটার দিবসটি স^ল্প পরিসরে পালিত হবে। গতবছর ঘটা করে এ দিবসটি পালিত হলেও এবার কাটছাঁট হচ্ছে। করোনার কারণে এবার বড় কোনো সমাবেশ থাকছে না। ভোটারদের সচেতন করতে বাংলাদেশে টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান হবে। বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

২০১৯ সালের ১ মার্চ দেশের ইতিহাসে প্রথমবারের মতো জাতীয় ভোটার দিবস পালন করে। এর পর ১ মার্চের পরিবর্তে ২ মার্চ জাতীয় ভোটার দিবস ঘোষণা করে সরকার। এ বছর তৃতীয়বারের মতো জাতীয় ভোটার দিবস উদযাপন করা হচ্ছে।

 

Comment here