জাপান ছাড়ল আটকে পড়া প্রমোদতরীর মার্কিন যাত্রীরা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

জাপান ছাড়ল আটকে পড়া প্রমোদতরীর মার্কিন যাত্রীরা

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণের জেরে ইয়োকোহামায় আটকে পড়া প্রমোদতরী ‘ডায়মন্ড প্রিন্সেস’র মার্কিন যাত্রীরা জাপান ছেড়েছে। আজ সোমবার সকালে দুটি বিশেষ মার্কিন বিমানে করে টোকিওর হানেদা বিমানবন্দর থেকে তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন।

কিয়োডোর বার্তা সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে ৪০০ জন মার্কিন নাগরিক ছিল। করোনাভাইরাসের সংক্রমণের জেরে গত ৩ ফেব্রুয়ারি থেকে ৩ হাজার ৭০০ আরোহী নিয়ে প্রমোদতরীটি ইয়োকোহামা সমুদ্রবন্দরে কোয়ারেন্টাইনে ছিল।

হংকং থেকে ওঠা ৮০ বছরের এক চীনা যাত্রীর মাধ্যমে জাহাজটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ে।

ওই জাহাজের কমপক্ষে ৪০ জন মার্কিন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং জাপানেই তাদের চিকিৎসা করা হচ্ছে। বাকিরা সোমবার সকালে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের পথে রওনা হন।

জাপান কর্তৃপক্ষ জানিয়েছে, ওই প্রমোদতরীতে এখন পর্যন্ত ৩৫৫ যাত্রীর দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগের ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্টনি ফোসি জানান, যদি বিমানের কোনো যাত্রীর মধ্যে করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পেতে শুরু করে তাহলে তাদের বিমানের মধ্যেই আলাদা রাখা হবে।

যুক্তরাষ্ট্রে প্রবেশকারীরা ১৪ দিনের কোয়ারেন্টাইন ব্যবস্থার মধ্য দিয়ে যাবে বলেও জানান ওই চিকিৎসক।

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসে দিন দিন মৃতের সংখ্যা বেড়েই চলেছে। চীনসহ সারা বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭০ জনে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৫৪৮ জনে। চীনের মূল ভূখণ্ডের বাইরে হংকং, ফিলিপাইন, জাপান, ফ্রান্স ও তাইওয়ানে এই ভাইরাসে পাঁচজন মারা গেছেন।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

Comment here