টাঙ্গাইল হাসপাতালের করোনা ইউনিটে আগুন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টাঙ্গাইল হাসপাতালের করোনা ইউনিটে আগুন

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ২০ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে রোগীদের অন্যত্র সরিয়ে নেওয়ায় কোনো হাতাহতের ঘটনা ঘটেনি।

আজ বৃস্পতিবার বিকেলে হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউ ওয়ার্ডে এই আগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ফায়ার সার্ভিস বলছে- বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে।

হাসপাতালের একাধিক চিকিৎসকও জানান, হাসপাতালে অনেক বছর আগে বিদ্যুতের ওয়ারিং করা হয়েছিল। কিন্তু পরে আর বিদ্যুতের কোনো সংস্কার কাজ করা হয়নি। এর মধ্যেই হাসপাতালে আইসিইউ ওয়ার্ড চালু করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়- হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে আগুন লাগায় সেখানকার রোগীদের বাইরে বের করে আনা হয়েছে। বাইরে তাদের খোলা আকাশের নিচে বিকল্পভাবে অক্সিজেন লাগিয়ে রাখা হয়।

টাঙ্গাইল ফারার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় ২০ মিনিট সময় লাগে। প্রাথমিকভাবে ধারণা করা হয় হাইফ্লো নেজাল ক্যানোলায় বৈদ্যুতিক ডিভাইস থেকে এ আগুনের সূত্রপাত ঘটেছে।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শফিকুল ইসলাম সজিব বলেন, আগুন লাগার ঘটনায় আইসিইউতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, প্রাথমিকভাবে সেটা বলা যাচ্ছে না।

সিভিল সার্জন আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান জানান, আইসিইউতে থাকা রোগীদের দ্রুত সরিয়ে অন্য ওয়ার্ডে স্থানান্তর করে চিকিৎসা দেওয়া হচ্ছে। দুর্ঘটনার পর আইসিইউ বন্ধ রয়েছে। তবে যত দ্রুত সম্ভব আইসিইউ ওয়ার্ড প্রস্তুত করা হবে। তিনি আরও জানান, হাসপাতালে করোনা রোগীসহ অন্যানদের চিৎকাসা যাতে ব্যাহত না হয় এর জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. আতাউল গণি আমাদের সময়কে জানান, আগুনের ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আইসিইউ ওয়ার্ডে দশজন রোগী ছিলেন। আগুন লাগার সঙ্গে সঙ্গে তাদের আইসিইউ থেকে দ্রুত সরাতে সক্ষম হয়েছি। ঘটনা প্রকৃত কারণ জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

 

Comment here