ডেঙ্গু রোগীর বাসায় ফল নিয়ে দক্ষিণ সিটির মেয়র - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

ডেঙ্গু রোগীর বাসায় ফল নিয়ে দক্ষিণ সিটির মেয়র

সুপ্রিমকোর্টের আইনজীবী তানজিম আল ইসলামের স্ত্রী সাদেকুন নাহার ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর আইনী নোটিশ পেয়ে ওই রোগীকে দেখতে ফল নিয়ে তার বাসায় গেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

আজ শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর খিলগাঁওয়ে ওই আইনজীবীর বাসায় গিয়ে তার স্ত্রীর শারীরিক অবস্থার খোঁজখবর নেন মেয়র।

গত বৃহস্পতিবার ডেঙ্গু ও এডিস মশা নিধনে ব্যর্থতার অভিযোগ এনে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে দক্ষিণ সিটির মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন তানজিম আল ইসলাম।

অ্যাডভোকেট তানজিম জানান, আজ বেলা সাড়ে ১১টায় মেয়র সাঈদ খোকন ফল নিয়ে তার বাসায় আসেন। এ সময় তিনি সাদেকুন নাহারের সঙ্গে দেখা করে তার খোঁজ নেন। আলাপের একপর্যায়ে সাদেকুন নাহার তার অসুস্থতার অভিজ্ঞতার কথা মেয়রকে জানান। তিনি এই এলাকায় আর বেশিদিন থাকবেন না বলেও মেয়রকে জানান। সাঈদ খোকন প্রায় আধা ঘণ্টা সেখানে অবস্থান করেন।

আইনজীবীর বাসা থেকে বেরিয়ে মেয়র সাংবাদিকদের বলেন, ‘এবার ডেঙ্গুর প্রকোপ বিগত কয়েক বছরের তুলনায় বেশি। নগর কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কাবস্থায় আছে। আমরা সব শক্তি দিয়ে ডেঙ্গু মোকাবিলার জন্য কার্যক্রম পরিচালনা করছি। সম্মানিত নাগরিকদের আহ্বান জানাচ্ছি, আপনারা সতর্ক থাকবেন। নাগরিকের সতর্কতা এবং কর্তৃপক্ষের সমন্বয়ে ডেঙ্গুমুক্ত শহর উপহার দিতে পারব বলে আশা করি।’

ঢাকা দক্ষিণের মেয়র আরও বলেন, ‘আমাদের কাছে ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ এসেছে। বিষয়টির আইনি প্রক্রিয়ার ব্যাপার রয়েছে। এটি আইন বিভাগের বিষয়। যে নাগরিক ক্ষুব্ধ হয়েছেন, মেয়র হিসেবে তার সঙ্গে থাকা, দেখা করা আমার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। দায়িত্ববোধ থেকে আমি চলে এসেছি। আমার বোনকে দেখে এসেছি। তার শারীরিক অবস্থার খোঁজ নিয়েছি, তাকে আশ্বস্ত করেছি, সবাই মিলে অচিরেই ডেঙ্গুমুক্ত শহর গড়ে তুলব।’

এ বিষয়ে অ্যাডভোকেট তানজিম বলেন, ‘মেয়র এসেছেন তার নৈতিক দায়িত্বের জায়গা থেকে। আমার পরিবারের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাই। ৫০ লাখ টাকার বিষয়টি ক্ষতিপূরণ হিসেবে দেখলে হবে না, প্রতিবাদের ভাষা হিসেবে দেখতে হবে।’

এ সময় অ্যাডভোকেট তানজিম মেয়রকে মশা নিধনে সব বিভাগের সমন্বয়ের পরামর্শও দেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালে ঢাকা দক্ষিণ সিটি মেয়রকে সুপ্রিমকোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম লিগ্যাল নোটিশ পাঠান। নোটিশে বলা হয়, গত ২৯ জুন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তানজিম আল ইসলামের স্ত্রী। পরে পাঁচদিন হাসপাতালে চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ হন তিনি। যেহেতু এডিস মশা নিধনে দক্ষিণ সিটি করপোরেশন পুরোপুরি ব্যর্থ তাই এর দায়ভার তাদের নিতে হবে।

এতে আরও বলা হয়, ক্ষতিপূরণের পাশাপাশি আগামী তিনদিনের মধ্যে খিলগাঁও ১ নম্বর ওয়ার্ডে মশক নিধনে কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়। অন্যথায় টর্ট আইন অনুযায়ী যথাযথ ক্ষতিপূরণসহ অন্যান্য প্রতিকারের জন্য উচ্চ আদালতে দ্বারস্থ হওয়াসহ অন্যান্য আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

Comment here