ঢাকার নালায় পাওয়া গেছে করোনার জীবাণু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকার নালায় পাওয়া গেছে করোনার জীবাণু

নিজস্ব প্রতিবেদক :ঢাকার পয়োনিষ্কাশনের ড্রেনের পানিতে ও কর্দমাক্ত স্থানে করোনাভাইরাস জীবাণুর অস্তিত্ব পাওয়া গেছে। এসব মাধ্যমে যথাক্রমে ৫৬ ও ৫৩ শতাংশে ভাইরাসটির উপস্থিতি মিলেছে। তবে রাজধানীর পরিশোধিত পানিতে করোনার কোনো অস্তিত্ব নেই।

এমন তথ্য উঠে এসেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর, বি) ও ঢাকা ওয়াসার করা এক গবেষণায়। আজ সোমবার রাজধানীর ওয়াসা ভবনে গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

Nagad

২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ছয় মাসের এই গবেষণায় ঢাকা ওয়াসার পাগলা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, নারিন্দা, বাসাবো পয়োপাম্পিং স্টেশন, ঢাকা শহরের ভূ-পৃষ্ঠের পানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি পুকুর, মিরপুর মাজার পুকুর এবং বুড়িগঙ্গা ও তুরাগ নদীর পানি নমুনা হিসেবে ব্যবহার করা হয়। গবেষণায় নেতৃত্ব দেন আইসিডিডিআর, বির ইমেরিটাস সায়েন্টিস্ট ড. সিরাজুল ইসলাম।

গবেষণার ফলাফলে ওয়াসার পরিশোধিত পানিতে ভাইরাসটির কোনো অস্তিত্ব মেলেনি। ঢাকার পুকুর ও নদীর পানিতেও পাওয়া যায়নি করোনার জীবাণু।

অনুষ্ঠানে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেন, ‘শুধুমাত্র গতানুগতিকভাবে এই গবেষণা চালানো হয়নি, প্রকৃত অবস্থা তুলে আনতেই গবেষণাটি চালিয়েছি। আশার কথা, আমরা নিশ্চিত হলাম ঢাকা ওয়াসার পানিতে করোনার জীবাণু নেই।

Comment here