ঢাকার বায়ু আজ ‘ঝুঁকিপূর্ণ’ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকার বায়ু আজ ‘ঝুঁকিপূর্ণ’

বায়ুদূষণের তালিকায় আজ শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা। বৃহস্পতিবার বেলা ১১টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ৩৪৩। এর অর্থ দাঁড়ায় এখানকার বায়ু ‘ঝুঁকিপূর্ণ’পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। এই শহরের স্কোর ৩১১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘ঝুঁকিপূর্ণ’। ৩০৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। আর চতুর্থ স্থানে রয়েছে বসনিয়া হার্জেগোভিনার সারায়েভো। এই শহরের হচ্ছে ৩০২।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

Comment here