ঢাকা ও কুমিল্লা হয়ে ভারত যাবে বুলবুল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঢাকা ও কুমিল্লা হয়ে ভারত যাবে বুলবুল

নিজস্ব প্রতিবেদক : দুর্বল হয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল এখন উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আজ রোববার  দুপুর থেকে বিকেল নাগাদ এটি ঢাকা ও কুমিল্লা হয়ে ভারতে চলে যাবে। ত্রিপুরা থেকে আসাম এবং এর পার্শ্ববর্তী অঞ্চল দিয়ে অতিক্রমের সময় আরও দুর্বল হয়ে পড়বে বুলবুল।

আজ রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান আবহাওয়াবিদ ড. আব্দুল মান্নান।

তিনি বলেন, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ঝড়টি দুপুর থেকে বিকেল নাগাদ ঢাকা ও কুমিল্লাঞ্চল হয়ে ভারতের ত্রিপুরা-আসামের দিকে অগ্রসর হতে হতে একেবারেই দুর্বল হয়ে যাবে। এর ফলে ঢাকাসহ ঝড়ের গতিপথ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত অব্যাহত থাকবে।  ads

 

ড. আব্দুল মান্নান বলেন, ঘূর্ণিঝড়টি বর্তমানে খুলনা, সাতক্ষীরা এবং বাগেরহাট অঞ্চলে অবস্থান করছে। দুপুর থেকে বিকেল পর্যন্ত ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে মাদারীপুর, ফরিদপুর, ঢাকা ও কুমিল্লাঞ্চলের ওপর দিয়ে অতিক্রম করে ভারতের আসাম অঞ্চলের দিকে যেতে যেতে দুর্বল হয়ে যাবে।

 

তবে ঘূর্ণিঝড়টি দুর্বল হলেও জলোচ্ছ্বাসের আশঙ্কা এখনো আছে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের এই কর্মকর্তা। ফলে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আগের সব সতর্কতাই বলবৎ থাকবে বলে জানান তিনি।

ব্রিফিংয়ে আরও জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর এখনো অনেক ঝুঁকিপূর্ণ। নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Comment here