দূষিত বাতাসের শীর্ষ তকমা থেকে ঢাকার মুক্তি মিলবে কবে? - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

দূষিত বাতাসের শীর্ষ তকমা থেকে ঢাকার মুক্তি মিলবে কবে?

ঢাকার বাতাসের মান এখনও ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। চিকিৎসকরা বলছেন, বাতাসের এমন অবস্থা নগরবাসীর জন্য ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি তৈরি করবে।

আজ শুক্রবার বেলা ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৭০ নিয়ে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান চর্তুথ। যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত। আর একিউআই স্কোর ৫৮৭ নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

এছাড়া একিউআই স্কোর ৩৩৫ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর। একিউআই স্কোর ২৩২ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইরাকের বাগদাদ শহর। আর ১৬৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে কুয়েতের কুয়েত সিটি।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। এদিকে, ২০১ থেকে ৩০০-এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০-এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

Comment here