দেশে করোনা শনাক্তের সংখ্যা ৫ হাজার ছাড়াল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

দেশে করোনা শনাক্তের সংখ্যা ৫ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আরও ৪১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা শনাক্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেল।

আজ রোববার দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৩ হাজার ৪৭৬টি নমুনা। এই নমুনার মধ্যে কোভিড-১৯ শনাক্ত হয়েছে ৪১৮ জনের মধ্যে। এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়েছে ৫ হাজার ৪১৬ জন। এ পর্যন্ত পরীক্ষা করেছি ৪৬ হাজার ৫৮৯ জন। গতকালের নমুনা সংগ্রহ ছিল ৩ হাজার ৬৮০টি।’

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরও ৫ জন। এ পর্যন্ত মারা গেছেন ১৪৫ জন। সুস্থ হয়েছেন ৯ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২২ জন। যারা হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছিলেন এই ৯ জন তাদের মধ্যে সুস্থ। আমাদের বেশির ভাগ আক্রান্ত ব্যক্তি বাড়িতে থেকে চিকিৎসা নেন এবং তারা সুস্থ হয়ে যান। সেই তথ্যটা এখানে আমরা দেই না। যারা হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাসায় যান তাদের তথ্যটাই দেই।’

এর আগে গতকাল শনিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৩০৯ জন, মৃত্যু হয় ৯ জনের। তার আগের দিন শুক্রবার শনাক্ত হয় ৫০৩ জন, মারা যায় ৪ জন। তার আগের দিন বৃহস্পতিবার শনাক্ত হয় ৪১৪ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

পুরো বিশ্বেই বাড়ছে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী, বিশ্বের ২৯ লাখ ৪৪২ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২ লাখ ৩ হাজার ৩৩২ মারা গেছেন।

Comment here