ধীরে ধীরে নারীদের জঙ্গী বানাতেন তারা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রাইম

ধীরে ধীরে নারীদের জঙ্গী বানাতেন তারা

রাজধানীর সায়েদাবাদ বাসস্ট্যান্ড এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)। এ সময় ২২ সেট ধর্মীয় উগ্রবাদী বই ও উগ্রবাদী ভিডিও উদ্ধার করা হয়েছে।

র‌্যাব-২ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, গোপন সংবাদের গতকাল মঙ্গলবার রাতে সায়েদাবাদে অবস্থিত হুজুর বাড়ির গেট এলাকায় অভিযান পরিচালনা করে এজাহার নামীয় পলাতক আসামি মীর ইব্রাহিম (২৫) ও মো. হেমায়েত উদ্দিনকে (২২) গ্রেপ্তার করা হয়। এ সময় ২২ সেট ধর্মীয় উগ্রবাদী বই, মোবাইলে পিডিএফ বই,  ভিডিও ও ‘দি রিলিজ’ নামীয় ডাবিং চলাকালে গৃহিত ছবি এবং উগ্রবাদী ভিডিও আলামত হিসেবে উদ্ধার করা হয়।

র‍্যাব জানায়, গ্রেপ্তার হওয়া আসামিরা নারী, পুরুষ নির্বিশেষে তাদের মতাদর্শে বিশ্বাসী নারী সদস্যদের যুদ্ধরত সহযোগীদের সেবা-শুশ্রুষার জন্য নিয়োজিত করার অভিনয় করিয়ে, কণ্ঠ দিয়ে তাদের উগ্রবাদী আচরণে উদ্বুদ্ধ করে ধীরে ধীরে জঙ্গী সংগঠনের সদস্য করত। জিহাদের জন্য বিভিন্ন উগ্র জঙ্গীবাদী বই, লিফলেট, ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রেরণ করে এবং ভয়েস কল দ্বারা এক অপরের মধ্যে কথোপকথন মাধ্যমে বিভিন্ন কৌশল অবলম্বন করে উগ্র ধর্মীয় জঙ্গীবাদে উদ্বুদ্ধ করত। এরপর নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলাম নামে নামীয় জঙ্গী সংগঠনে অন্তর্ভুক্ত করে তাদের দিয়ে হামলা ও নাশকতায় অংশগ্রহণের জন্য প্ররোচিত করে আসছিল।

র‍্যাব সূত্রে জানা যায়, সাম্প্রতিক গত ১০ জুলাই সামী জান্নাতুল নাঈমা, সাইফা আক্তার তানজি ও আফজাল হোসেন নামে আসামিদের গ্রেপ্তার করা হয়। ওই ঘটনায় চট্টগ্রাম বন্দর থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা রুজু করা হয়েছিল। পরবর্তীতে সেই মামলাতেই আলেমা আক্তার স্বপ্না ওরফে উম্মে ইউসাকে গত ১২ জুলাই লক্ষীপুর জেলার রামগঞ্জ থানার মধ্য করপাড়া সাকিন হতে গ্রেপ্তার করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।

একই মামলায় পলাতক অন্য দুই আসামিকে ছিলেন র‍্যাবের হাতে গ্রেপ্তার হওয়া মীর ইব্রাহিম (২৫) ও মো. হেমায়েত উদ্দিন (২২)। গ্রেপ্তারের পরে সিএমপর কাউন্টার টেরোরিজম ইউনিটে নিকট তাদের হস্তান্তরের করা হবেও বলে জানায় র‍্যাব।

Comment here