নতুন করে ১০০ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

নতুন করে ১০০ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকার অভিযোগে নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার ওয়াশিংটনে এক ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্সের’ এক বার্তায় এ তথ্য জানিয়েছেন তিনি।

অ্যান্থনি ব্লিঙ্কেন তার বার্তায় বলেন, ‘নিকারাগুয়ানদের মানবাধিকার সীমিত করে এবং গণতন্ত্রকে ক্ষুণ্ন করে এমন ১০০ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিয়েছে। আমরা দেশটির সরকারকে নিঃশর্তভাবে এবং অবিলম্বে বিশপ রোল্যান্ডো আলভারেজ এবং অন্যায়ভাবে আটক সকলকে মুক্তি দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।’

আন্তর্জাতিক ও নিকারাগুয়ার স্থানীয় বিভিন্ন মানবাধিকার সংস্থা বহুদিন ধরে নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার প্রশাসনের বিরুদ্ধে দেশটির বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী, সংবাদমাধ্যম, ব্যবসায়ী নেতা এবং ক্যাথলিক চার্চের যাজকদের ওপর দমন-পীড়ন চালানোর অভিযোগ জানিয়ে আসছে। সেসব অভিযোগ আমলে নিয়েই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে শুক্রবারের ব্রিফিংয়ে জানিয়েছেন ব্লিঙ্কেন।

এর আগে নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা, ভাইস প্রেসিডেন্ট ও ওর্তেগার স্ত্রী রোসারিও মুরিলো, তাদের তিন সন্তান এবং সরকারি প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের বেশ কয়েক জন কর্মকর্তার ওপর ভিসা বিধিনিষেধ জারি করেছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এবার যে ১০০ কর্মকর্তাকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হলো— তাদের অধিকাংশই ওর্তেগা প্রশাসনের মাঝারি পর্যায়ের কর্মকর্তা।

Comment here