নতুন কর্মসূচি দিতে যাচ্ছে বিএনপি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

নতুন কর্মসূচি দিতে যাচ্ছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী পদযাত্রার পর নতুন কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। আগামী কয়েকদিনের মধ্যেই এই কর্মসূচি ঘোষণা করবে দলটি।

আজ বৃহস্পতিবার বিকেলে গুলশানে বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে গণতন্ত্র মঞ্চের বৈঠক শেষে এ তথ্য জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

তিনি বলেন, নতুন কর্মসূচি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। খুব শিগগিরই আন্দোলনের নতুন রোডম্যাপ ঘোষণা করা হবে।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘আমাদের চলমান আন্দোলনের বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আগামী ২৫ ফেব্রুয়ারি আমাদের জেলা পর্যায়ে পদযাত্রা আছে। পরবর্তীতে আমরা কী কর্মসূচি ঘোষণা করব, সেসব বিষয়ে আলোচনা হয়েছে।’

আগামী শনিবার দেশের ৬৬ স্থানের ‘পদযাত্রা’ করবে বিএনপি। ওই দিন বিএনপির সঙ্গে সরকারবিরোধী বিভিন্ন দল ও জোটও জেলায় জেলায় যুগপৎভাবে এ কর্মসূচি পালন করবে। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্যরাসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।

কর্মসূচি সফল করতে এরই মধ্যে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পর্যায়সহ সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া জেলা পর্যায়ের এ কর্মসূচি সমন্বয় করতে বিভাগীয় সাংগঠনিক, সহসাংগঠনিক সম্পাদকদের প্রতি কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে কেন্দ্রীয় নেতারা কে কোন জেলার কর্মসূচিতে অংশ নেবেন, তার তালিকা করে দেওয়া হয়েছে।

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের পদযাত্রা কর্মসূচিতে সাধারণ মানুষের কাঙ্ক্ষিত সাড়া পাওয়া যাচ্ছে বলে মনে করছেন বিএনপি নেতারা। এ কারণে পদযাত্রা নিয়ে আরও কিছু দিন মাঠে থাকার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘পদযাত্রা কর্মসূচিতে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের ব্যাপক সাড়া পাচ্ছি। আমরা মহানগরের পর উপজেলা পর্যায়ে আবারও কর্মসূচি করব।’

উল্লেখ্য বিদ্যুৎ-গ্যাস, চাল-ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, দমন-নিপীড়ন বন্ধ করা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাকর্মীদের মুক্তি, সরকারের পদত্যাগ, সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা’ দাবিতে এ পদযাত্রা কর্মসূচির আয়োজন করছে বিএনপি।

 

Comment here