নারায়ণগঞ্জের গোদনাইলে রেলওয়ের জায়গায় বসবাসকারীদের উচ্ছেদ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

নারায়ণগঞ্জের গোদনাইলে রেলওয়ের জায়গায় বসবাসকারীদের উচ্ছেদ

বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের আদমজী চাষাড়া সাইডিং রাস্তাটি প্রায় ৩০ বছর যাবৎ বন্ধ আছে। এ রাস্তার দুইপাশে দীর্ঘদিন যাবৎ বসবাস ও দোকানপাট করে ভাসমান ছিন্নমূল মানুষজন অবস্থান করছে। ইদানিং বাংলাদেশ সরকার যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন কল্পে রেলপথ মন্ত্রণালয়ের এ রাস্তাটি বর্ধিতকরণ প্রকল্প হাতে নিলে, রাস্তার পাশে রেলওয়ের জায়গায় বসবাসকারীদের ছিন্নমূল জনগণ এর বিরুদ্ধে ৭ নভেম্বর ২০২১ রাস্তার উপর সভা-সমাবেশ করে।
উচ্ছেদ অভিযান প্রতিরোধ কমিটির আহ্বায়ক আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে সভায় বক্তারা বলেন বাংলাদেশ সরকার দেশের উন্নয়ন এলাকার উন্নয়নের স্বার্থে রাস্তা করবে তাতে আমাদের কোন প্রকার অভিযোগ বা বাঁধা নেই। রাস্তা করার জন্য যে জায়গা প্রয়োজন তা নিয়ে গেলে রাস্তার দুই পাশে বসবাসকারী প্রায় তিন হাজার পরিবার ছিন্নমূল হয়ে যাবে, অনেক ঘরবাড়ি দোকানপাট ভাঙ্গা পড়বে অনেকে বেকার হবে, দেশের উন্নয়নের স্বার্থে, এলাকার উন্নয়নের স্বার্থে তাতেও আমাদের আপত্তি নাই কিন্তু এখানে রাস্তার দুই পাশে অনেক জায়গা আছে রাস্তার জন্য জায়গা নিয়ে অনেক জায়গা থাকবে আমাদের দাবি আমরা যারা ভাসমান ছিন্নমূল আছি রাস্তা করার পর যে জায়গা থাকবে আমাদেরকে সেই জায়গায় পুনর্বাসনের ব্যবস্থা করা হোক।
মুজিববর্ষে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন কেউ ছিন্নমূল ভাসমান থাকবে না, সবাই থাকার জায়গা পাবে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এবং মাননীয় নারায়ণগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য এমপি শামীম ওসমানের কাছে আমাদের প্রাণের দাবী রাস্তার জন্য জায়গা নেওয়ার পর, বাকি জায়গায় আমরা যারা রাস্তার পাশে বসবাসকারী ছিন্নমূল আছি তাদের মাঝে সুষম বন্টন করে জায়গা দেওয়া হোক। এই সুসম বন্টন করার জন্য প্রয়োজন বোধে প্রশাসনের মাধ্যমে লিষ্ট করা হোক। আমরা সরকারকে ট্যাক্স দিয়ে এই জায়গায় বসবাস করতে চাই।
কিছু চিহ্নিত ভূমিদস্যু দুষ্কৃতিকারী রেলওয়ে কল্যাণ সমিতির নাম করে এই সরকারি জায়গা নিজেদের কুক্ষিগত করতে চায়। আমাদেরকে না দিয়ে তারা এই জায়গা দখল করতে চায় তাদের বিরুদ্ধে আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
সভায় উপস্থিত ছিলেন আমিনুল হক প্রধান, নজরুল হোসেন, তোবারক হোসেন, দিল মোহাম্মদ, হাবিবুর রহমান প্রধান, রমজান হোসেন, ইদ্রিস আলী, মনির হোসেন, শেখ মহিউদ্দিন প্রধান, মনজুর হোসেন প্রমুখ।

Comment here