পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি : সচিব - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি : সচিব

নিজস্বতি প্রবেদক:চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সচিব জানান, কোনো সিদ্ধান্ত হলে সবাইকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কিনা, তা জানানো হবে ২৫ অগাস্টের পর।

পরীক্ষা নিয়ে মাহবুব হোসেন বলেন, ‘এটা গোপন কোনো সিদ্ধান্ত নয়। আমরা প্রকাশ্যে একটি ঘোষণা করব। অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির অ্যাপ্রোভাল এবং অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘোষণা করব।’

তিনি আরও বলেন, ‘আমি অনুরোধ করব, সরকারের তরফ থেকে সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের তরফ থেকে কোনো সিদ্ধান্ত বা ঘোষণা না পাওয়া পর্যন্ত এ ধরনের কোনো গুজব বা কোনো মন্তব্য করা থেকে বিরত থাকতে।’

সচিব বলেন, ‘শিক্ষামন্ত্রী সুস্পষ্টভাবে বলেছেন, আমরা যখনই পরীক্ষা নেব, দুই সপ্তাহের নোটিশ দিয়ে সবাইকে জানাব।’

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ১৭ মার্চ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালত আর যানবাহন চলাচল বন্ধ রেখে শুরু হয় ‘লকডাউন’। টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে যানবাহন চলাচল শুরু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি ৩১ অগাস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রশাসনিক কর্মকাণ্ডের জন্য জুনের শুরুতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিস খোলার অনুমতি দেওয়া হলেও শ্রেণিকক্ষের শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি কোনো প্রতিষ্ঠানকেই দেওয়া হয়নি।

ভাইরাসের প্রকোপ শুরুর আগে এবারের এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হলেও ১ এপ্রিল থেকে নির্ধারিত এইচএসসি ও সমমানের পরীক্ষা আটকে গেছে মহামারীর কারণে।

বছর শেষে পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী এবং অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষা কবে, কীভাবে হবে, সে অনিশ্চয়তাও কাটেনি।

Comment here