পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৪ ট্রেনে বসছে সিসি ক্যামেরা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৪ ট্রেনে বসছে সিসি ক্যামেরা

যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৪ ট্রেনে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যাত্রীবাহী ট্রেনে পরিকল্পিতভাবে আগুন দিয়ে মানুষ হত্যা ঘটনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানায়, রাজশাহী পশ্চিমাঞ্চলে ট্রেনের বগি লাইনচ্যুত, ট্রেনের ভেতর জীবন্ত মানুষকে পুড়িয়ে মারাসহ নানা নাশকতার ঘটনায় নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। এরইমধ্যে ঢাকাগামী ১৬টি, ছয়টি আন্তঃনগর ও রূপসা-সীমান্তসহ ২৪টি ট্রেনকে আনা হচ্ছে সিসিটিভি ক্যামেরার আওতায়। কোচগুলোর ভেতরে সিসি ক্যামেরা থাকলেও এবার ট্রেনের বাইরে স্থাপন করা হবে ক্যামেরা। এর ফলে ট্রেনসহ নিশ্চিত করা হবে যাত্রীর নিরাপত্তা।

যাত্রীরা জানান, সিসি ক্যামেরার ফলে নাশকতার আর কোনো ভয় থাকবে না। ধরা পড়ার ভয়ে এখন কেউ নাশকতার চেষ্টা করবে না।

পশ্চিমাঞ্চল রেল কর্মকর্তারা বলছেন, এর ফলে শুধু যাত্রীরা নিরাপদ হবেন না, বরং ট্রেনের বাইরে এবং ভেতরে থাকা রেল সদস্যরাও আসবেন নজরদারির আওতায়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘ট্রেনের যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা করে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি বিভিন্ন জায়গায় বিভিন্ন প্ল্যান দেখে এবং সেই প্রতিবেদনটা দেওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে ঢাকাগামী ১৬টি ট্রেন ও রূপসা-সীমান্তসহ সর্বমোট ১৮টি ট্রেনে প্রাথমিকভাবে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।’

পাকশী রেলওয়ে পুলিশের সুপার শাহাব উদ্দিন বলেন, ‘সিসি ক্যামেরা স্থাপনের ফলে ট্রেনের ভেতরে ও বাইরে কোনো ধরনের সমস্যা হবে না। জনবলের স্বল্পতা থাকলেও আমরা যাত্রী এবং ট্রেনের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। নিরাপত্তার ক্ষেত্রে কোনো ছাড় নয়। তাই ট্রেন এবং যাত্রী উভয়ের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছি।’

এর আগে, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন ট্রেনে সিসি ক্যামেরা লাগানো শুরু হয়েছে। গত ১০ জানুয়ারি থেকে এই কাজ শুরু হয়। পূর্বাঞ্চলের সিসি ক্যামেরা লাগানোর কাজ শেষ হলে পশ্চিমাঞ্চল রেলওয়ের ট্রেনগুলোতে লাগানো হবে।

Comment here