পাঠাও-উবারের যেসব মোটরসাইকেল বন্ধের সুপারিশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পাঠাও-উবারের যেসব মোটরসাইকেল বন্ধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক ; পাঠাও-উবারে চলা অনিবন্ধিত মোটরসাইকেল বন্ধের সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রওশন আরা মান্নান। এ সময় কিমটির সদস্য সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংসদ সদস্য এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক,  ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন, রাবেয়া আলীম ও মেরিনা জাহান অংশ নেন।

বৈঠকের বিষয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সড়ক, মহাসড়কের যানজট ও দুর্ঘটনা-রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন এবং মোটরসাইকেল ও নসিমন-করিমন বন্ধের জন্য কমিটি সুপারিশ করেছে। এ ছাড়া ঢাকা শহরের যানজট নিরসনে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে বিশেষ কিছু ঠিকাদারি প্রতিষ্ঠানের বারবার কাজ পাওয়া বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আকাশপথের যাত্রীদের যাতায়াতে হয়রানি রোধে ঢাকা বিমানবন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখা, মহাসড়কের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালু করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি রওশন আরা মান্নান বলেন, ‘বিআরটিএতে অনিবন্ধিত পাঠাও-উবারের মোটরসাইকেলগুলো রাজধানীতে ব্যাপক যানজট সৃষ্টি করছে। আমরা পাঠাও-উবারের মধ্যে যেগুলো বিআরটিএ-এর নিবন্ধিত নয় সেই মোটরসাইকেল বন্ধ করতে বলেছি।’ বৈঠকে মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা নিয়েও আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

 

Comment here