পায়রায় অস্বাভাবিক টোল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পায়রায় অস্বাভাবিক টোল

আল মামুন,বরিশাল : বহুল কাঙ্ক্ষিত পায়রা সেতু খুলে দিয়েছে দক্ষিণাঞ্চলবাসীর নতুন দুয়ার। তবে গত রবিবার উদ্বোধনের পর থেকেই সরকার নির্ধারিত টোল নিয়ে অসন্তোষ জানিয়েছেন পরিবহন শ্রমিকরা। ফেরির ভাড়ার চেয়ে আড়াই থেকে সাড়ে সাতগুণ বেশি নির্ধারণ করা হয়েছে টোল। এর ফলে বরিশাল-কুয়াকাটা রুটে সড়ক পথে ভাড়া বাড়ার আশঙ্কা করছেন পরিবহন মালিক ও যাত্রীরা।

উদ্বোধনের পর থেকে মঙ্গলবার পর্যন্ত পায়রা সেতুর টোল প্লাজায় অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে পরিবহন চালক-শ্রমিকদের। এ নিয়ে টোল আদায়কারী প্রতিষ্ঠান এমএম বিল্ডার্সের কর্মীদের সঙ্গে বাগ-বিতণ্ডা হতেও দেখা গেছে।

কুয়াকাটা থেকে বরিশালগামী দিয়া পরিবহনের চালক আ. ছত্তার হাওলাদার বলেন, বাসের ক্ষেত্রে ফেরির চেয়ে সেতুতে সাড়ে তিনগুণ বেশি টোল নির্ধারণ করা হয়েছে। ফেরিতে আমরা ভাড়া দিতাম ৯৫ টাকা। তাতে লেবুখালী পারাপার হতে ১৯০ টাকা খরচ হতো। এখন টোল নির্ধারণ করেছে ৩৪০ টাকা। সেতু পারাপার হতে একটি বাসের খরচ হচ্ছে ৬৮০ টাকা। এত টোল দেশের কোথাও আছে বলে আমার জানা নেই।

এস আর পরিবহনের চালক নজরুল ইসলাম বলেন, বরিশালের অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বাসগুলোতে তেমন যাত্রী হয় না। তার ওপর এত বেশি টোল ধরা হয়েছে। এভাবে হলে আমাদের ভাড়া বাড়ানো ছাড়া উপায় থাকবে না।

কুষ্টিয়া থেকে বরগুনায় চাল বহনকারী ট্রাকচালক সুমন বলেন, ফেরিতে ভারী ট্রাক ভাড়া ছিল ১০০ টাকা। সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা। আগের খরচের চেয়ে সাড়ে সাতগুণ টোল ধরা উচিত হয়নি। সওজ সূত্রে জানা গেছে, ফেরিতে ভারী ট্রাকের ভাড়া ছিল ১০০ টাকা। পায়রা সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা। যা ফেরি ভাড়ার সাড়ে ৭ গুণ বেশি। বড় বাসের ফেরি ভাড়া ছিল ৯৫ টাকা, সেতুতে তা নির্ধারিত হয়েছে ৩৪০ টাকা। মাইক্রোবাসের ৪০ টাকার ফেরি ভাড়া হয়েছে ১৫০ টাকা। ফেরিতে ট্রেইলারের ভাড়া ছিল ৩৭৫ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৯৪০ টাকা।

মাঝারি ট্রাকে ফেরি ভাড়া ছিল ৯৫ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৩৭৫ টাকা। ছোট ট্রাকের ফেরি ভাড়া ছিল ৯৫ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ২৮০ টাকা। কৃষিকাজে ব্যবহৃত যানবাহনে ফেরি ভাড়া ছিল ৯০ টাকা, টোল নির্ধারণ করা হয়েছে ২২৫ টাকা। কোস্টারে ফেরি ভাড়া ছিল ৫০ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ১৯০ টাকা। চার চাকার মোটরযানে ফেরি ভাড়া ছিল ৪০ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। সেডান কারে ফেরি ভাড়া ছিল ২০ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৯৫ টাকা। ৩-৪ চাকার যানে ফেরি ভাড়া ছিল ১০ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। মোটরসাইকেলে ফেরি ভাড়া ছিল ৫ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। রিকশা, ভ্যান, সাইকেল ও ঠেলাগাড়িতে ফেরি ভাড়া ছিল ৫ টাকা, সেতুতে টোল নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

বরিশাল-পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, পায়রা সেতুতে অতিরিক্ত টোল নির্ধারণ করা হয়েছে। টোল পুনর্বিবেচনা করে নির্ধারণের জন্য বরিশাল বিভাগের সব জেলার মালিক-শ্রমিক সমিতি সেতু কর্তৃপক্ষকে আলাদা আলাদাভাবে চিঠি দিয়েছে। সেতু কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন, টোল মন্ত্রণালয় থেকে নির্ধারণ করে দিয়েছে। আমাদের দাবির বিষয়টি তারা মন্ত্রণালয়ে জানাবেন।

বরিশাল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান সালাম বলেন, পায়রা সেতুর উদ্বোধনের মধ্য থেকে পরিবহন সংশ্লিষ্টদের অনেক উপকার হয়েছে। পায়রা বন্দরে পণ্য আনা-নেওয়া বাড়বে। কিন্তু সেতুতে যে টোল নির্ধারণ করা হয়েছে, তা আমাদের সাধ্যের বাইরে।

সড়ক ও জনপথ পটুয়াখালী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাসুদ খান বলেন, নির্ধারিত টোল ফি সম্পর্কে সবারই আপত্তি উঠেছে। অনেকেই দাবি তুলেছেন টোল কমানোর। আমরাও বিবেচনা করছি। যদিও বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের ওপর সম্পূর্ণরূপে নির্ভর করে। তবে আমরা সুপারিশ করতে পারব। কারণ এখানকার ৩৫ কিলোমিটার অতিক্রম করতে গিয়ে তিনটি সেতু পার হতে হচ্ছে। সবগুলো সেতুতেই টোল দিতে হচ্ছে। ফলে কোনো সেতুতে অস্বাভাবিক টোল আদায় হলে সেই চাপ কিন্তু সঙ্গত কারণেই যাত্রী ভাড়ার ওপর পড়বে।

 

Comment here