পেঁয়াজের দাম কমবে, আশ্বাস কৃষিমন্ত্রীর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

পেঁয়াজের দাম কমবে, আশ্বাস কৃষিমন্ত্রীর

গাজীপুর প্রতিনিধি : গ্রীষ্মকালীন ও আমদানিকৃত পেঁয়াজ বাজারে আসার পরই পেঁয়াজের দাম কমবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো.আব্দুর রাজ্জাক। আজ রোববার সকালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) দুটি গবেষণাগার পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘পেঁয়াজ উৎপাদন করা হয়েছে সেই এপ্রিল মাসে, এতদিন পর্যন্ত পেঁয়াজ থাকে না। তাই পেঁয়াজ চাষীরা সব বিক্রি করে দেন। পেঁয়াজ পঁচনশীল ও মজুদ রাখার তেমন কোনো ব্যবস্থা না থাকায় মৌসুমের শেষের দিকে বাজারে দাম বেড়ে যায়।’

কৃষিমন্ত্রী আরও বলেন, ‘কৃষিপণ্য নিয়ে আমাদের দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে যেতে হবে। আন্তর্জাতিক বাজারে যেতে আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। গত এক বছরে আমাদের কৃষি পণ্য রপ্তানি অনেক বেড়েছে। অ্যাক্রিডিয়েট ল্যাব, যান্ত্রীকরণ ও আধুনিক কৃষির মাধ্যমে আমরা অবশ্যই আন্তর্জাতিক বাজারে কৃষিপণ্য রপ্তানি করতে পারব।’

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত ‘কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২১’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন মন্ত্রী। কর্মশালায় এসডিজি-২০৩০ ও ভিশন ২০৪১ অর্জনে ‘বারি’র গবেষণা কৌশল : একটি রোডম্যাপ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সাবেক সচিব ও বিএআরসি’র সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. জহুরুল করিম। অনুষ্ঠানে সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বারির প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও এমেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস, ড. কাজী এম বদরুদ্দোজা।

 

Comment here