ফরম পূরণের টাকা ফেরত পাবেন এইচএসসি পাস শিক্ষার্থীরা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

ফরম পূরণের টাকা ফেরত পাবেন এইচএসসি পাস শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা ফরম পূরণের সময় জমা দেওয়া অর্থের কিছু অংশ ফেরত পাবেন। আজ শনিবার এইচএসসি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে একথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ‘এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা না হওয়ায় পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের অব্যয়িত অংশ ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষাকে আনন্দময় করতে চাই। আমাদের শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করবে, দক্ষতা অর্জন করবে, তারা সঠিক মনোভাব নিয়ে গড়ে উঠবে এটাই প্রত্যাশা।’

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষার হলে বসা হয়নি দেশের ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন এইচএসসি ও সমমান পরীক্ষার্থীর। তাই এবার পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ করা হয়েছে।

জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে।

আগের পরীক্ষার ভিত্তিতে করা মূল্যায়নে এবার জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী। গতবছর এইচএসসি ও সমমানে পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬।

 

Comment here