ফুলপুরে ঝুঁকিতে রয়েছে ৩৬ প্রাথমিক বিদ্যালয় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ময়মনসিংহসমগ্র বাংলা

ফুলপুরে ঝুঁকিতে রয়েছে ৩৬ প্রাথমিক বিদ্যালয়

শাকিব মিয়া, ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ভয়ঙ্কর বিপদ মাথায় নিয়ে শ্রেণিকক্ষে পাঠ নিতে হচ্ছে শিক্ষার্থীদের। ফুলপুর উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের তালিকা পৌঁছে দেওয়ার পরও দ্রুত ব্যবস্থা না নেওয়ায় এসব বিদ্যালয়ে পাঠদানে শিক্ষক ও  শিক্ষার্থীদের জন্য এখন হুমকিস্বরূপ।

বিশেষজ্ঞদের অভিমত, ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবনগুলো শিগগির মেরামত না করলে শিক্ষার্থীদের জন্য মারাত্মক বিপদ হতে পারে।
সংশ্লিষ্টদের মতে, বর্তমানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন সুন্দর দৃশ্যমান। যা দেখে শিশুরা নতুন ভবনের বিশেষ স্কুলে বিশেষ শিক্ষার সুযোগ পাচ্ছে। এতে সুন্দর পরিবেশে শিক্ষার মাধ্যমে স্বাভাবিক ও নিরাপদে শিশু শিক্ষাপাঠে অভ্যস্ত হতে পারবে। ঝুঁকিপূর্ণ  স্কুল ভবনগুলোতে  অনেক শিশুদের মধ্যে মানসিক চাপ ও ভয়- ভীতি কাজ করে। যা শিশুদের জন্য প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ভালো লক্ষণ নাও হতে পারে।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির ফুলপুর উপজেলা কমিটির নেতা জিয়াউর রহমান পান্না বলেন, ফুলপুরে ঝুঁকিপূর্ণ ভবনগুলোতে শ্রেণি পাঠদান চলাকালে শিক্ষক ও শিক্ষার্থীরা সবসময় আতঙ্কে থাকেন। যে কোনো সময় অনাকাঙ্খিত দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। তাই চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভবন সরিয়ে নতুন ভবন নির্মাণের দাবি জানান তাঁরা।

ফুলপুর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ফেরদৌস কালের কণ্ঠকে বলেন, ‘ফুলপুর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করা হয়েছে। এরইমধ্যে কয়েকটি ভবনের নির্মাণ কাজ চলছে। পর্যায়ক্রমে সমস্ত ভবনের কাজ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।’

Comment here