বগুড়ায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বগুড়ায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক বগুড়া : বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। বগুড়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য দিনব্যাপী কর্মসূচি পালন করেছে।

শনিবার ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বগুড়া জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা করা হয়। মুক্তির ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম।

বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, বগুড়া প্রেসক্লাব, জেলা জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সংগঠন।
দিবসটিতে বগুড়ায় দিনভর আলোচনা সভা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনগুলো।

সকাল ৮টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে শিশু কিশোর সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন হয়েছে।

এরপর পুলিশ সদস্যসহ ৯৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজে অংশগ্রহণ শেষে ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মনমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করেন। দেশাত্ববোধক গানের সঙ্গে দেশের উন্নয়ন অগ্রগতি তুলে ধরে শিক্ষার্থীরা ডিসপ্লে প্রদর্শন করেন।
এদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বগুড়ায় খেতাবপ্রাপ্ত ৫০০ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। শনিবার দুপুরে বগুড়া জিলা স্কুল অডিটরিয়ামে এ সংবর্ধনা দেয় জেলা প্রশাসন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াছমিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউল হক।
জেলা প্রশাসক বক্তব্যে বলেন, বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। আজকের এই দিনে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের, শহীদ জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধাদের ও শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। পরে জেলা প্রশাসক জিয়াউল হক খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এছাড়াও মুক্তিযোদ্ধাদের হাতে উপহার হিসেবে প্রাইজবন্ড তুলে দেন তিনি।

সভায় বিশেষ অতিথি হিসেবে জেলার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলার সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

 

Comment here