বাংলাদেশের সঙ্গে বাস-ট্রেন চলাচল বন্ধ করলো ভারত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বাংলাদেশের সঙ্গে বাস-ট্রেন চলাচল বন্ধ করলো ভারত

বেনাপোল প্রতিনিধি :করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আজ রোববার থেকে বাংলাদেশের সঙ্গে ট্রেন ও বাস চলাচল বন্ধ করেছে ভারত কর্তৃপক্ষ। গতকাল শনিবার বিকেলে বাংলাদেশ রেল ও বাস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গত ১৩ মার্চ থেকে এক মাসের জন্য ভারতীয় ভিসায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

জানা যায়, রেলযোগে সপ্তাহে দুই দিন কলকাতা-বেনাপোল-খুলনা রুটে বন্ধন এক্সপ্রেস চলাচল করত। এ ছাড়া সপ্তাহে ছয় দিন সড়ক পথে কলকাতা-বেনাপোল-ঢাকা রুটে শ্যামলী এসপি বাস, কলকাতা-বেনাপোল-খুলনা রুটে গ্রীনলাইনের সোহার্দ্য বাস এবং কলকাতা-বেনাপোল-আগরতলা রুটে শ্যামলী এনআর বাস যাত্রী নিয়ে চলাচল করত।

শ্যামলী এনআর পরিবহনের সহকারী ম্যানেজার আব্দুল মজিদ জানান, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে রোববার থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দুই দেশের মধ্যে মৈত্রী বাস চলাচল বন্ধ করা হয়েছে। গতকাল দুপুরে ভারত থেকে যাত্রী নিয়ে ফেরার সময় ভারতীয় ইমিগ্রেশন এ কথা জানায়। নিষেধ অমান্য করে কোনোভাবে ভারতে প্রবেশ করলে পাসপোর্ট বাজেয়াপ্ত করা হবেও জানিয়েছেন তারা।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, ‘রোববার থেকে খুলনা-কলকাতা রুটে এক মাসের জন্য বন্ধন এক্সপ্রেস বন্ধ থাকবে বলে জানিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। তবে এ পথে রেল ওয়াগানে পণ্য পরিবহন আপাতত স্বাভাবিক থাকবে।’

উল্লেখ্য, বেনাপোল বন্দর দিয়ে চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণের কারণে প্রতিদিন দুই দেশের মধ্যে প্রায় ৮ থেকে ১০ হাজার যাত্রী যাতায়াত করে থাকে। এসব যাত্রীদের কাছ থেকে বছরে প্রায় ৭৫ কোটি টাকা ভ্রমণ বাবদ কর আদায় করে থাকে সরকার।

Comment here