বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত

বাংলাদেশসহ ছয় দেশে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে ভারত। আজ শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্ট লিমিটেডের (এনসিইএল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্তের ঘোষণা দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমসের খবরে বলা হয়, বাংলাদেশ ছাড়াও সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ভুটান, বাহরাইন, মরিশাস ও শ্রীলঙ্কায় পেঁয়াজ রপ্তানি করা হবে। ছয় দেশে মোট ৯৯ হাজার ১৫০ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানি করা হবে। তবে কোন দেশে কী পরিমাণ পেঁয়াজ রপ্তানি করা হবে, সেই বিষয়ে কিছু জানা যায়নি।

আগের বছর তুলনায় ভারতে চলতি ২০২৩-২৪ অর্থবছরে খরিপ ও রবি মৌসুমে পেঁয়াজের উৎপাদন কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এরপর রপ্তানি নিষেধাজ্ঞা সত্ত্বেও বন্ধুত্বপূর্ণ কিছু দেশে নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার। দেশগুলোর অনুরোধের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রপ্তানির জন্য দেশীয় উৎপাদকদের কাছ থেকে পেঁয়াজ সংগ্রহ করা হবে। ভারতের বৃহত্তম পেঁয়াজ উৎপাদন ও রপ্তানির প্রধান সরবরাহকারী মহারাষ্ট্র প্রদেশ।

এর আগে, গত ১ মার্চ বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারত। এনসিইএললের মাধ্যমে এই পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করা হয়।

বিশ্ব বাজারের দ্বিতীয় বৃহত্তম পেঁয়াজ রপ্তানিকারক ভারত। বিশ্বে ভারতের পেঁয়াজের শীর্ষ তিন রপ্তানিকারক দেশ হলো বাংলাদেশ, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাত।

Comment here