বায়ুদূষণে বাংলাদেশিদের আয়ু কমছে সাড়ে ৫ বছর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বায়ুদূষণে বাংলাদেশিদের আয়ু কমছে সাড়ে ৫ বছর

অনলাইন ডেস্ক : বায়ু দূষণের ফলে গড়ে সাড়ে পাঁচ বছর আয়ু কমেছে বাংলাদেশিদের। যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি) প্রকাশিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সে (একিউএলআই) এই তথ্য উঠে এসেছে।

সূচকে টানা তিন বছরের মতো সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে দিল্লি। বায়ুদূষণে ভারতীয়দের ৪০ শতাংশেরই ৯ বছর করে আয়ু কমবে বলে জানানো হয়েছে।

নতুন এই সমীক্ষার বরাতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের বায়ু দূষণের মাত্রা সময়ের সঙ্গে ভৌগোলিকভাবে প্রসারিত হয়েছে। মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে এতটাই বৃদ্ধি পেয়েছে গড়ে একজন ব্যক্তি ২.৫ থেকে ২.৯ বছর আয়ু হারাচ্ছে।

একিউএলআই’র প্রতিবেদনে বলা হয়, সামগ্রিকভাবে বায়ুদূষণ কমানো গেলে বিশ্বের সবার গড় আয়ু অন্তত দুই বছর বেড়ে যাবে (৭২ থেকে ৭৪ হবে)। চীনের ব্যাপারে বলা হয়েছে, ২০১১ সাল থেকে দেশটিতে বায়ুদূষণ কমছে। সেখানকার গড় আয়ু প্রায় ২ দশমিক ৬ বছর বেড়েছে।

বাতাসে বিষাক্ত কণা- পার্টিকুলেট ম্যাটারের (পিএম ২.৫) উপস্থিতি পরিমাপ করে এ গবেষণা চালানো হয়েছে। এ কণা তৈরি হয় মূলত গাড়ির ধোঁয়া জীবাশ্ম জ্বালানি থেকে। বাতাসে এর পরিমাণ কমানো গেলেই বাড়ানো যাবে গড় আয়ু।

 

Comment here