বিএনপি নেতাকর্মীদের ‘কৌশলে’ ঢাকায় প্রবেশের নির্দেশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বিএনপি নেতাকর্মীদের ‘কৌশলে’ ঢাকায় প্রবেশের নির্দেশ

সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে আগামী ২৮ অক্টোবর মহাসমাবেশ করবে বিএনপি। সেখানে বিপুল সংখ্যক নেতাকর্মীর সমাগম ঘটাতে চায় দলটি। আসার পথে যেন বাধার মুখে পড়তে না হয়, এ জন্য নেতাকর্মীদের তিন দিন আগেই ঢাকায় আসার নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে কৌশলে তাদের ঢাকায় প্রবেশ করতে বলা হয়েছে।

বিএনপি মনে করে, মহাসমাবেশে বড় জমায়েত করতে পারলে তাদের জনসমর্থন সবাই দেখবে। এতে সরকারের ওপর বিদেশিদের চাপ আরও বাড়বে।

বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা বলেন, এই মুহূর্তে তাদের দৃষ্টি ঢাকার মহাসমাবেশ বাস্তবায়নের দিকে। তাদের লক্ষ্য, রাজধানীতে গত ২৮ জুলাইয়ের চেয়েও বড় মহাসমাবেশ করা। এ নিয়ে গতকাল রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্দেশনা দিয়েছেন।

যৌথ সভায় অংশ নেওয়া নেতারা বলেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশকে সামনে রেখে সরকার নানা প্রক্রিয়ায় বাধা দিতে পারে, নেতাকর্মীদের গ্রেপ্তার করে তারা ভয়ের পরিবেশ তৈরি করতে পারে। এ ক্ষেত্রে সারাদেশ থেকে ঢাকায় আসতে যত ধরনের কৌশল আছে, তা গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের নেতৃত্বে সাংগঠনিক ১০ বিভাগে একটি করে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিও সংশ্লিষ্ট বিভাগের প্রতিটি জেলা ও উপজেলা থেকে কর্মী-সমর্থকদের ঢাকায় আসার বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন। সে অনুযায়ি, সারাদেশে নেতাকর্মীরা ঢাকার আসার প্রস্তুতি নিচ্ছে বলে মাঠপর্যায়ের নেতাদের সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম ও উত্তরাঞ্চলের কেন্দ্রীয় নেতারা বলেন, নেতাকর্মীদের বাধাহীনভাবে আসতে হলে কমপক্ষে তিন দিন আগে ঢাকায় আসতে হবে। নেতাকর্মীদের বিশেষ কোনো কাজ না থাকলে ২৫ অক্টোবরের মধ্যে ঢাকায় বলা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় দৈনিক মুক্ত আওয়াজকে বলেন, ‘দেশে যে সংকট চলছে, এটা একটা জাতীয় সংকট। এ সংকটের সমাধান না হলে দেশের গণতন্ত্র, আইনের শাসন, জনগণের বাকস্বাধীনতা এবং ভোটাধিকারসহ সব মৌলিক অধিকার চিরদিনের জন্য হারিয়ে যাবে। এ কারণে রাজনৈতিক দায়িত্ববোধ থেকে চলমান শান্তিপূর্ণ আন্দোলনে ডান-বামসহ দেশের সব রাজনৈতিক দল ও জনগণকে রাজপথে নেমে আসার আহ্বান জানাচ্ছি।’

Comment here