বেতন-বোনাস পরিশোধ ও গণপরিবহন চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বেতন-বোনাস পরিশোধ ও গণপরিবহন চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : বেতন-বোনাস পরিশোধ, ছুটি বৃদ্ধি এবং গ্রামে ফিরতে গণপরিবহন চালুর দাবিতে মিরপুরে আন্দোলনে নেমেছেন গার্মেন্টস শ্রমিকরা। আজ শনিবার সকাল ১১ টার পর থেকে মিরপুর ১৪ নম্বর এলাকায় আন্দোলন শুরু করেন তারা। এরপর দুপুর ১২টার দিকে শ্রমিকরা মিরপুর ১০ নম্বর বাসস্ট্যান্ডে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

আন্দোলনরত শ্রমিকদের দাবি, ঈদের বাকি আর মাত্র ৫ দিন হলেও এখনো বেতন-বোনাস পাননি তারা। বন্ধের এক বা দুই দিন আগে বেতন-বোনাস দিলে ঈদের কেনাকাটা করা সম্ভব হবে না বলে জানান তারা। তারা আরও জানান, মিরপুরের প্রায় ৩০টি গার্মেন্টসের শ্রমিকরা এক হয়ে আন্দোলনে নেমেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

শাহেদ ইসলাম নামে এক শ্রমিক বলেন, ‘ঈদের ছুটি তিন দিন ঘোষণা করা হয়েছে। এ সময়ের মধ্যে পরিবার-পরিজনের কাছে যাওয়া সম্ভব না। সে কারণে ঈদের ছুটির তিন দিনের বদলে সাত দিন করার দাবি জানাই।’ তিনি আরও বলেন, ‘এই স্বল্প ছুটির মধ্যেও যদি কেউ বাড়ি যেতে চায় সেটা কোনভাবেই সম্ভব না। কারণ, গণপরিবহন বন্ধ থাকলে সাধারণ মানুষের যাতায়াত করা সম্ভব নয়।’ তাই ঈদের আগে গনপরিবহন চালু রাখার দাবিও জানান তিনি।

মনির হোসেন নামে আরেক আন্দোলনকারী শ্রমিক জানান, গত ঈদের সময়ও তারা ঠিকভাবে বেতন বোনাস পাননি। এবারের ঈদও কাছাকাছি চলে এসেছে কিন্তু এখনো বেতন বোনাস দেয়নি মালিক পক্ষ। তিনি আরও জানান, যদি বেতন বোনাস মেলে তবুও বাবা মায়ের সঙ্গে পরিবারের সঙ্গে ঈদ করতে গ্রামে যেতে পারবেন না। তাই যেভাবেই হোক গণপরিবহন খোলারও দাবি জানান তিনি।

  

 

Comment here