ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারেন বাংলাদেশিরা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারেন বাংলাদেশিরা

বাংলাদেশী নাগরিকত্বসহ যে কোন সাধারণ বেসামরিক নাগরিককে সাধারণ পাসপোর্ট দেওয়া হয়। সংবিধান মতে, দেশের যেকোনো নাগরিক ব্যক্তিগত ব্যবহারের জন্য, যেমন- পড়াশোনা, ভ্রমণ, চিকিৎসা, ছুটি বা ব্যবসায়িক ভ্রমণের জন্য এই পাসপোর্ট পাবেন।

এছাড়া রয়েছে অফিসিয়াল পাসপোর্ট। রাষ্ট্রের সরকারি কর্মচারীদের জন্য বাংলাদেশের সরকারী পাসপোর্ট জারি করা হয়। দেশের যে কোনো ধরনের অফিসিয়াল ক্ষমতায় অধিষ্ঠিত ব্যক্তিদের জন্য একটি বিশেষ পদবী হিসেবে পাসপোর্টটি দেওয়া হয়ে থাকে। অফিসিয়াল পাসপোর্টের বৈশিষ্ট্য সাধারণ পাসপোর্টের মতোই। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ছাড়া, বিভিন্ন দেশে অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসার প্রয়োজনীয়তা মওকুফ করা হয়। তবে অফিসিয়াল পাসপোর্টধারী একজন ব্যক্তির ভ্রমণের আগে তাদের নিজ নিজ সরকারি কর্তৃপক্ষের কাছ থেকে একটি এনওসি থাকতে হবে।

আরও রয়েছে কূটনৈতিক পাসপোর্ট। বিভিন্ন বিদেশী মিশন ও দূতাবাসে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী কূটনীতিকদের কূটনৈতিক পাসপোর্ট দেওয়া হয়। এই পাসপোর্টগুলো জেনেভা কনভেনশনের মাধ্যমে দেওয়া বিশেষ ক্ষমতা দেয়। বাংলাদেশ ফরেন সার্ভিসেস কর্পসের সদস্য ছাড়াও, বাংলাদেশ অর্ডার অব প্রিসিডেন্স অনুযায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, হাউসের স্পিকারদের জন্যও কূটনৈতিক পাসপোর্ট জারি করা হয়। একজন কূটনৈতিক পাসপোর্টধারীর বিশ্বের প্রায় প্রতিটি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার রয়েছে। তাদের কূটনৈতিক অনাক্রম্যতাও দেওয়া হয়, তাদের কোনোভাবে বিচার করা থেকে বিরত রাখা হয়।

Comment here